সর্বশেষ
মঙ্গলবার ২৩শে আষাঢ় ১৪২৭ | ০৭ জুলাই ২০২০

যেসব বন্ধুদের থেকে দূরে থাকাই ভালো

সোমবার, মার্চ ২, ২০২০

5573e3c70423bdce748b4567.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভালো বন্ধু খুঁজে বের করুন এবং বিষাক্ত বন্ধুত্ব ত্যাগ করুন। কেমন বন্ধুদের থেকে দূরে থাকবেন? আজ থাকছে সেই সম্পর্কিত পরামর্শ-

১. সুবিধাবাদী বন্ধু

আপনার বন্ধু তালিকায় এমন একাধিক বন্ধুকে হয়তো পেয়ে যাবেন, যারা মূলত স্বার্থের জন্যই আপনার সঙ্গে সম্পর্ক বজায় রাখছে। দেখা যায় এদের নিয়ে কোথাও খেতে বসলে সব সময় আপনাকেই খাবারের বিল দিতে হচ্ছে। তার ওয়ালেট সঙ্গে নেই বা বেশ সংকটে দিন কাটছে, এ ধরনের অজুহাত এ ধরনের বন্ধুরা দেয় বেশি। এমন বন্ধুর কাছ থেকে দূরত্ব বজায় রাখাই বুদ্ধিমানের কাজ।

২. কথা না রাখা বন্ধু

কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা, গেট টুগেদার বা পিকনিকে উপস্থিত থাকার আশ্বাস দিলেও শেষ মুহূর্তে কথা রাখতে পারে না কেউ কেউ। এরা আপনার সময়ের মূল্য দিতে পারে না বেশিরভাগ সময়।

৩. নিয়ন্ত্রক বন্ধু

কিছু বন্ধু আছে, যারা সবসময় আপনাকে বা অন্য বন্ধুদের চিন্তাধারা, সিদ্ধান্ত এমনকী কাজকর্ম নিয়ন্ত্রণ করতে চায়। এরা সব সময় সুপিরিয়র বা ইন্টেলেকচুয়াল বন্ধুর মতো আচরণ করে। অন্যদের নিয়ন্ত্রণ করতে বা দিক নির্দেশনা দিতেই পছন্দ করে। একটা পর্যায়ে এমন বন্ধুরা আপনার ইচ্ছার বিরুদ্ধে হলেও আপনাকে কোনও কাজ করতে বাধ্য করবে। তাই এসব বন্ধুর কাছ থেকে দূরে থাকুন।

৪. পরচর্চাকারী বন্ধু

কিছু বন্ধু থাকে, যারা সব সময় অন্যদের নিয়ে সমালোচনা বা পরচর্চা করতে পছন্দ করে। এমনকী অন্যদের নিয়ে গল্প সাজাতেও তাদের জুড়ি নেই। আপনার পিছনে ছুরি বসানোর কাজটিও তারা ভালোভাবে করে যায়। এদের কাছ থেকে দূরে থাকুন।

৫. প্রতিযোগী বন্ধু

ক্যারিয়ারের জন্য অনেকেই কঠোর পরিশ্রম করেন। তবে আপনার কাছেরই কিছু বন্ধু থাকতে পারে, যারা সবসময় প্রতিযোগিতা করে আপনার থেকে এগিয়ে থাকার জন্য। এরা নিজেদের কার্যসিদ্ধির জন্য বেশিরভাগ সময় প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদে যিনি রয়েছেন তার ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করে। এদেরকে বন্ধুতালিকা থেকে ছেঁটে ফেলুন।


ঢাকা, সোমবার, মার্চ ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৪২১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন