সর্বশেষ
মঙ্গলবার ১৪ই আষাঢ় ১৪২৯ | ২৮ জুন ২০২২

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে করোনা ভাইরাসে ৬ জনের মৃত্যু

মঙ্গলবার, মার্চ ৩, ২০২০

corona-WA.jpg
প্রবাসী ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মারা যাওয়া ছয়জনের মধ্যে পাঁচজনই ওয়াশিংটনের সবচেয়ে জনবহুল কিং কাউন্টির। বাকি একজন পাশের স্নোহোমিশ কাউন্টির। উত্তর-পশ্চিমের এ অঞ্চলে করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ সংক্রমণের শিকড় গেড়েছে বলে আভাস দিয়েছে কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, করোনা ভাইরাসের ফলে সৃষ্ট রোগ কোভিড-১৯–এ আক্রান্তের চিকিৎসা আগামী গ্রীষ্ম বা শরতের শুরুর দিকে সহজলভ্য হতে পারে। তবে রোগটির প্রতিষেধক টিকা আরও পরে পাওয়া যেতে পারে। তিনি বলেন, ভাইরাসটির আরও দুটি বিপজ্জনক এলাকা ইতালি ও দক্ষিণ কোরিয়া থেকে আগত যাত্রীদের শতভাগকে পরীক্ষা-নিরীক্ষা করার পদক্ষেপ নিয়েছে সরকার।

কিং কাউন্টির স্বাস্থ্য কর্মকর্তা জেফ ডাচিন বলেন, ‘আমাদের সবার আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে। যদিও বেশির ভাগ রোগীর ক্ষেত্রে অসুস্থতা ততটা গুরুতর হবে না; তবে অনেকের ক্ষেত্রে সংক্রমণের ফলে গুরুতর অসুস্থতা দেখা দিতে পারে।’

এই অঙ্গরাজ্যে নতুন করে আরও চারজন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে তিনজন একই নার্সিং হোমের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত মানুষের সংখ্যা ৯০–এ পৌঁছেছে। এর অর্ধেকই হয় চীনফেরত বা ভাইরাসটির বড় ধরনের আঘাতের স্থান জাপানের বন্দরে কোয়ারেন্টাইন (রোগ সংক্রমণের শঙ্কায় পৃথক রাখা) রাখা ডায়মন্ড প্রিন্সেস জাহাজের যাত্রী ছিলেন।

পেন্স জানান, মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো একসঙ্গে কাজ করার জন্য একটি কনসোর্টিয়াম গঠন করেছে এবং এই ওষুধগুলো নিয়ে চলমান উন্নয়নকাজের তথ্য ভাগাভাগি করছে। তিনি জানান, যুক্তরাষ্ট্রে প্রবেশের সরাসরি ফ্লাইটের যাত্রীদের ইতালি ও দক্ষিণ কোরিয়ার সব কটি বিমানবন্দরে একাধিকবার স্বাস্থ্য পরীক্ষার মধ্যে পড়তে হবে।

নিউইয়র্কে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় নিউইয়র্ক গভর্নর অ্যান্ড্রু কুমো সতর্ক করেছেন এই বলে যে ভাইরাসটির আরও ছড়িয়ে পড়া এখন ‘অনিবার্য’ হয়ে দাঁড়িয়েছে। তিনি সাংবাদিকদের বলেন, ‘কোনো সন্দেহ নেই, আরও লোকজন আক্রান্ত হবেন। এটা নিউইয়র্ক, আমরা বিশ্বে চলাচলের ফটক। লোকজনের ভাইরাস পরীক্ষার ফল পজিটিভ আসতে যাচ্ছে। সেটা একজন, দুজন, তিনজন বা পাঁচজন নয়, অনেকের পরীক্ষার ফল পজিটিভ আসবে।’


ঢাকা, মঙ্গলবার, মার্চ ৩, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৫৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন