সর্বশেষ
সোমবার ২০শে আষাঢ় ১৪২৯ | ০৪ জুলাই ২০২২

আলোচিত ডার্ক মোড নিয়ে এলো হোয়াটসঅ্যাপ

বুধবার, মার্চ ৪, ২০২০

Whatsapp.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বজুড়ে যোগাযোগের জন্য অন্যতম জনপ্রিয় মেসেঞ্জার অ্যাপলিকেশন হোয়াটসঅ্যাপে এসেছে কাঙ্ক্ষিত ‘ডার্ক মোড’। বিশ্বব্যাপী প্রত্যেক অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে পাওয়া যাবে অপশন।

মঙ্গলবার রাতে বহুল আলোচিত ‘ডার্ক মোড’ উন্মোচন করেছে ফেসবুকের মালিকাধীন মেসেঞ্জার অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ। সুতরাং হোয়াটসঅ্যাপ আপডেট করলেই মিলবে এই জনপ্রিয় ফিচার। বুধবারের মধ্যে অনেক ইউজারের ফোনে হোয়াটসঅ্যাপ আপডেট মাধ্যমে চলে এসেছে ডার্ক মোড। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

অ্যান্ড্রয়েড ফোনে যেভাবে ব্যবহার করবেন হোয়াটসঅ্যাপ ডার্ক মোড

গুগল প্লে স্টোরে গিয়ে প্রথমেই হোয়াটসঅ্যাপ আপডেট করুন। আপডেট অপশন না এলে, কিছু সময়ের জন্য অপেক্ষা করতে হবে।

অ্যান্ড্রয়েড টেন এর হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ক্লিক করুন। সেখানেই আপনি ডার্ক মোড অপশনটি দেখতে পাবেন।

এখনও যারা অ্যান্ড্রয়েড নয় ব্যবহার করছেন, তাদের প্রথম হোয়াটসঅ্যাপ সেটিংস এ যেতে হবে এরপর চ্যাট ক্লিক করতে হবে, এরপর থিম অপশনে গিয়ে ডার্ক মোড অপশন সিলেক্ট করতে হবে।

আইফোনে যেভাবে হোয়াটসঅ্যাপ ডার্ক মোড ব্যবহার করবেন

আইওএস ১৩ ব্যবহারকারীরা সদ্য হোয়াটসঅ্যাপ আপডেট পাবেন। অ্যাপ স্টোরে গিয়ে সর্বশেষ আপডেট করার পর, ফোন সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ডার্ক মোড ট্যাপ করুন।

হোয়াটসঅ্যাপ ডার্ক মোডের উপকারিতা

ডার্ক মোড ব্যবহার করলে চোখের আরাম হবে। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অনেক ইউজার ডার্ক মোড আনার জন্য অনুরোধ করেছিল। ডার্ক মোড ফোনের ব্যাটারি বাঁচায়। ডার্ক মোড উন্মোচিত হওয়ার আগে বহুবার পরীক্ষা করে দেখা হয়েছে, ডিসপ্লে সাদা থাকাকালীন চোখে ব্যথা ও চোখের বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে। যা ডার্ক মোড এ ক্ষেত্রে তার সম্ভাবনা অনেক কম। দিনের বেলায় স্ক্রিনের ব্রাইটনেস কম রেখে অতি সহজে কাজ করা যাবে।

বিশেষজ্ঞদের মতে, অন্য থিমের তুলনায় স্মার্টফোনের চার্জ বেশিক্ষণ ধরে রাখতে সহায়তা করে ডার্ক মোড থিম। এছাড়া দীর্ঘক্ষণ ফোনের দিকে তাকিয়ে থাকার ফলে চোখের ওপর যে চাপ সৃষ্টি হয়, তাও অনেকাংশে লাঘব করে এই ফিচারটি। এমনকি স্মার্টফোনের র‍্যামের ওপরও চাপ কমাতে সাহায্য করে থাকে এই ডার্ক মোড।


ঢাকা, বুধবার, মার্চ ৪, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৫২৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন