সর্বশেষ
মঙ্গলবার ৭ই বৈশাখ ১৪২৮ | ২০ এপ্রিল ২০২১

দেড় দশকে জিডিপি বাড়লেও কমেছে কর্মসংস্থান

বৃহস্পতিবার, মার্চ ৫, ২০২০

2.jpg
বিডিলাইভ ডেস্ক :

গত দেড় দশকে দেশে জিডিপি বেড়েছে তিন শতাংশ। দেশজ উৎপাদন (জিডিপি) বাড়লেও এই সময়ে বিভিন্ন ক্ষেত্রে কর্মসংস্থান কমেছে উল্লেখযোগ্য হারে। কলকারখানা ও পোশাকশিল্পে কর্মসংস্থান কমেছে। পোশাকশিল্পে রপ্তানি বাড়লেও আগের মতো নতুন কাজের সুযোগ সৃষ্টি হয়নি। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জাতীয় কর্মসংস্থান কৌশলের খসড়া থেকে এসব তথ্য মিলেছে।

ওই খসড়ায় দেখা গেছে, ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রতিবছর কলকারখানায় সাড়ে তিন লাখ নতুন কর্মসংস্থান হয়েছে। এ সময় প্রবৃদ্ধির হার ছিল ৫ শতাংশের বেশি। আর ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত কলকারখানায় বছরে দুই লাখের মতো কর্মসংস্থান হয়েছে। অথচ এ সময়ের গড় প্রবৃদ্ধি প্রায় ৭ শতাংশ। উচ্চ জিডিপি প্রবৃদ্ধির এই ঘরানাকে ‘কর্মসংস্থানহীন প্রবৃদ্ধি’ হিসেবে ওই খসড়ায় বলা হয়েছে। গত জানুয়ারি মাসে এই খসড়া চূড়ান্ত করা হয়।

কর্মসংস্থানের কৌশলপত্রে বলা হয়েছে, ২০০২-০৩ থেকে ২০০৫-০৬ অর্থবছরের মধ্যে প্রতিবছর ২ দশমিক ২৫ শতাংশ হারে কর্মসংস্থান বেড়েছে। পরের পাঁচ বছরে তা বেড়েছে ৩ দশমিক ৪৫ শতাংশ হারে। এরপরেই তা কমতে থাকে। ২০১০ সালের পরের তিন বছর ২ দশমিক ৩ শতাংশ হারে এবং পরের চার বছর অর্থাৎ ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত তা কমে হয় ১ দশমিক ৩০ শতাংশ হারে।

বিবিএসের পাঁচটি শ্রমশক্তি জরিপে দেখা গেছে, ২০০২-০৩ থেকে ২০১০ সালের মধ্যে দেশে ৯৮ লাখ নতুন কর্মসংস্থান হয়েছে। ওই সাত বছরে প্রতিবছর গড়ে ১৪ লাখ কর্মসংস্থান হয়েছে। ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৬৭ লাখ নতুন কর্মসংস্থান হয়েছে। ওই সময়ে বছরে গড়ে সাড়ে ৯ লাখ নতুন চাকরি হয়েছে।

তিন দশক ধরে এ দেশের কর্মসংস্থানের বড় খাত পোশাক কারখানা। নব্বইয়ের দশকে যে গতিতে এই খাতে কর্মসংস্থান হয়েছে, এখন আর সেই গতি নেই। ১৯৮৯-৯০ থেকে ১৯৯৪-৯৫ অর্থবছরে তৈরি পোশাক রপ্তানিতে বার্ষিক প্রবৃদ্ধি ছিল গড়ে প্রায় ২৯ শতাংশ, তখন ওই খাতে কর্মসংস্থান প্রবৃদ্ধিও হয়েছিল প্রায় ২৯ শতাংশ। এরপর রপ্তানি প্রবৃদ্ধি অর্থাৎ উৎপাদন বৃদ্ধির সঙ্গে তাল মেলাতে পারেনি কর্মসংস্থান। ২০১০-১১ থেকে ২০১৫-১৬ অর্থবছরের মধ্যে রপ্তানিতে গড় প্রবৃদ্ধি হয়েছে সাড়ে ৯ শতাংশ। এই সময়ে পোশাক খাতে ২ দশমিক ১৩ শতাংশ হারে বার্ষিক কর্মসংস্থান হয়েছে।

বর্তমান কর্মসংস্থানের ধারা বজায় থাকলে আগামী ১০ বছর সাড়ে ৮ থেকে ৯ শতাংশ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হলেও কর্মসংস্থানের সংকট মোকাবিলা করা যাবে না।


ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৮১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন