সর্বশেষ
সোমবার ১৯শে শ্রাবণ ১৪২৭ | ০৩ আগস্ট ২০২০

গ্রাহকদের জন্য নতুন ফিচার আনল গুগল

শুক্রবার, মার্চ ৬, ২০২০

jbareham_170504_1691_0020.0.0.jpg
বিডিলাইভ ডেস্ক :

গ্রাহকদের জন্য নতুন ফিচার উন্মুক্ত করেছে গুগল। ওয়েবপেইজের কনটেন্ট পাঠ করে শোনাবে গুগল অ্যাসিস্টেন্ট, বুধবার থেকে এ সুবিধা পাওয়া যাবে। মোট ৪২ ভাষায় কনটেন্ট পড়তে পাড়বে গুগলের এআই অ্যাসিস্টেন্ট। এর মধ্যে বাংলা ভাষাও রয়েছে। গত বছর জানুয়ারিতে অনুষ্ঠিত সিইএস-এ নতুন এই ফিচারটির ডেমো দেখিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। এবার সব গ্রাহকের জন্য ফিচারটি উন্মুক্ত করা হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

গ্রাহক যদি আরও দ্রুত লেখা পড়ে অভ্যস্ত হয়ে থাকেন তবে, গুগল অ্যাসিস্টেন্টের পাঠের গতি কম বেশি করে নেওয়া যাবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এখন ৪২টি ভাষায় পর্দার লেখাগুলো লাইভ অনুবাদ করে পড়ে শোনাতে পারবে গুগল অ্যাসিস্টেন্ট। ছোট পর্দার লেখা পড়তে সমস্যা হয় এমন গ্রাহকরা এই ফিচারটিতে উপকৃত হবেন বলেই ধারণা করা হচ্ছে। এখন কেবল অ্যান্ড্রয়েড ফোনের জন্যই ফিচারটি আনা হয়েছে।

যেসব ভাষার জন্য এই সুবিধাটি আনা হয়েছে, তাতে উপমহাদেশের ভাষাগুলোর মধ্যে রয়েছে- বাংলা, গুজরাটি, হিন্দি, কানাড়া, মালায়লাম, মারাঠি, নেপালি, সিংহলি, তামিল, তেলেগু এবং উর্দু। ফিচারটির মাধ্যমে পর্দার লেখাগুলো শুনতে গুগল অ্যাসিস্টেন্টকে কমাণ্ড দিতে হবে, 'হেই গুগল, এটি পড়ো' বা হেই গুগল এই পাতাটি পড়ো। অ্যাসিস্টেন্ট যে লেখাগুলো পড়ছে সেগুলো হাইলাইট করা হবে যাতে গ্রাহকে এটি অনুসরণ করতে পারেন। লেখার অন্য অংশে যেতে চাইলে পর্দায় ট্যাপ করলে অ্যাসিস্টেন্ট ওই অংশটি পড়ে শোনাবে।


ঢাকা, শুক্রবার, মার্চ ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৬৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন