সর্বশেষ
শনিবার ২৪শে শ্রাবণ ১৪২৭ | ০৮ আগস্ট ২০২০

কে হচ্ছেন বাংলাদেশের পরবর্তী অধিনায়ক

শুক্রবার, মার্চ ৬, ২০২০

12.jpg
বিডিলাইভ ডেস্ক :

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডের মাধ্যমে শেষ হচ্ছে ওয়ানডে অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার পথচলা। বৃহস্পতিবার মাশরাফির ঘোষণার পরই আলোচনায় ঘুরে ফিরে আসছে মাশরাফির পর কে হচ্ছেন ওয়ানডেতে টাইগারদের দলপতি।

শোনা যাচ্ছে, দলে বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান থাকলে তিনিই হতেন অধিনায়ক। তবে তিনি না থাকায় অধিনায়ক হিসেবে ভাবতে হচ্ছে বিসিবিকে। তবে অধিনায়ক হিসেবে মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রয়েছেন আলোচনায়।

এ বিষয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, সাকিব আল হাসান ফিরলে অধিনায়ক হিসেবে তিনি হবেন প্রথম পছন্দ। সাকিবের ফেরার জন্য অপেক্ষা করতে হবে। তার আগে পাকিস্তান সফরে একটি ওয়ানডের জন্য নতুন অধিনায়ক নির্বাচন করতে হবে। মুশফিকুর রহিম ২০১১-২০১৪ সাল পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন। গত বছর শ্রীলংকা সফরে মাশরাফির ইনজুরির কারণে নেতৃত্ব দিয়েছিলেন তামিম ইকবাল। এছাড়া মাহমুদউল্লাহর টেস্ট ও টি ২০ অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে।

মাশরাফির পর কে হতে যাচ্ছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক? এ বিষয়ে বিদায়ী নেতা জানালেন, অধিনায়কের দৌঁড়ে রয়েছেন মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ।

মাশরাফি বলেন, ‘সাকিব এখন বাইরে (নিষিদ্ধ), তিন সিনিয়রের অধিনায়ক হওয়ার যোগ্যতা আছে। সাকিব আসার পর কী হবে জানি না। নতুন অধিনায়ক যিনিই হন না কেন, সুযোগ পেলে তাকে সর্বোচ্চ সহযোগিতা করবেন মাশরাফি, নতুন অধিনায়কের জন্য শুভকামনা। আমার বিশ্বাস, সে দলকে আরও এগিয়ে নিয়ে যাবে। সুযোগ পেলে আমি অধিনায়ককে সব ধরনের সহযোগিতা করে যাব।

বিসিবির একটি সূত্র জানিয়েছে, আপাতত তামিমই বিসিবির প্রথম পছন্দ। তবে শ্রীলংকা সফরে দল খারাপ করায় অন্য ভাবনাও আছে। মুশফিকুর রহিম সামলে রাখতে পারেন না- এমন কথাও হয়েছে। আর মাহমুদউল্লাহকে টি-২০ ফরম্যাটের দীর্ঘমেয়াদি অধিনায়ক হিসেবে নির্বাচন করতে চায় বোর্ড। উভয় সংকটে রয়েছে বিসিবি। আগামী সপ্তাহে আলোচনায় বসবেন পরিচালকরা। তখনই নতুন অধিনায়ক ঠিক করা হবে।

১৯৮৬ থেকে বাংলাদেশকে ১৪ অধিনায়ক নেতৃত্ব দিয়েছেন। সর্বোচ্চ ৮৮ ওয়ানডে ম্যাচের ব্যাটন ছিল মাশরাফির হাতে। দ্বিতীয় স্থানে থাকা হাবিবুল বাশার দিয়েছেন ৬৯ ম্যাচে নেতৃত্ব।


ঢাকা, শুক্রবার, মার্চ ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৮৫৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন