সর্বশেষ
বুধবার ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৭ মে ২০২০

রোগ প্রতিরোধের প্রাকৃতিক পন্থা

শনিবার, মার্চ ৭, ২০২০

tea.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঋতু পরিবর্তনের সময় নানান সমস্যা দেখা দেয়। এসব থেকে দূরে থাকতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রাকৃতিক পন্থাগুলো কয়জনই বা জানেন...

১. নিমপাতা:
খালি পেটে নিমপাতা-বাটা খেলে রক্ত পরিষ্কার হয় বলে প্রচলিতভাবে বিশ্বাস করা হয়। এতে আছে ভাইরাস ও ব্যাক্টেরিয়া রোধী উপাদান যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

২. মসলা চা:
তুলসি, আদা কুচি ও গোলমরিচ মিশিয়ে গরম চা তৈরি করে পান করা যেতে পারে। এসব উপাদান ব্যাক্টেরিয়ার কারণে হওয়া অসুখ দূর করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

৩. কমলার রস ও মরিচ:
এক গ্লাস কমলার রসের সঙ্গে এক চিমটি মরিচের গুঁড়া মিশিয়ে পান করতে পারেন প্রতিদিন। কমলা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪. আমলকী:
এটা পুষ্টিতে ভরপুর এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। আধ চা-চামচ তাজা আমলকী পিষে এর সঙ্গে এক কোষ রসুন-বাটা মিশিয়ে খালি পেটে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৫. আদা ও তুলসি:
তাজা আদা রস করে তাতে কয়েকটা তুলসি-পাতা ও এক চা-চামচ মধু যোগ করুন। প্রতিদিন এই টোটকা খাওয়া হলে ঠাণ্ডা কাশি থেকে দূরে রাখতে সাহায্য করে।

৬. তুলসি ও গোলমরিচ:
তাজা তুলসি পাতার সঙ্গে মধু ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে প্রতিদিন খেতে পারেন। পাঁচ-সাতটা তুলসি-পাতার সঙ্গে দুটা গোলমরিচের দানা গুঁড়া করে দিন। সঙ্গে এক চা-চামচ মধু মেশান। মিশ্রণটি খালি পেটে খেতে হয়। আর খাওয়ার পরে পানি পান করা যাবে না।


ঢাকা, শনিবার, মার্চ ৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৫২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন