সর্বশেষ
শনিবার ২৮শে চৈত্র ১৪২৬ | ১১ এপ্রিল ২০২০

ভাষা সৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা করতে নির্দেশ হাইকোর্টের

রবিবার, মার্চ ৮, ২০২০

High-Court-2001140923.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া ৬ মাসের মধ্যে তালিকা করে সংস্কৃতি সচিবসহ সংশ্লিষ্টদের আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

রোববার (৮ মার্চ) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুবীর নন্দী দাস ও ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, আদালত ৬ মাসের মধ্যে ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা করতে নির্দেশ দিয়েছেন। সংস্কৃতি সচিবের নেতৃত্বে সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে কমিটি করে এই তালিকা করতে হবে। দুই মাস পর কমিটি গঠনের রূপরেখা ও তালিকার অগ্রগতি নিয়ে সংস্কৃতি সচিবকে একটি প্রতিবেদন দিতে বলেছেন আদালত। ৬ মাসের মধ্যে ভাষা সৈনিক ও ভাষা শহীদের পূর্ণাঙ্গ তালিকা আদালতে দাখিল করতে হবে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের রাষ্ট্রীয় সন্মান-সম্মানী ভাতা ও ভাষা আন্দোলনের স্মৃতি সংরক্ষণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। রিটে ভাষা সৈনিক ও ভাষা শহীদদের পূর্ণাঙ্গ তালিকা গঠনের নির্দেশনা চাওয়া হয়। অ্যাডভোকেট ইশরাত হাসান এ রিট দায়ের করেন। ভাষার মাসের প্রতি শ্রদ্ধার নির্দশন হিসেবে সম্পূর্ণ বাংলায় রিট আবেদনটি করা হয়। রিটে মন্ত্রী পরিষদ সচিব, সংস্কৃতি সচিব ও অর্থ সচিবকে বিবাদী করা হয়েছে।

রিটকারী আইনজীবী ইশরাত হাসান বলেন, রিট আবেদনে বলা হয়েছে, বাংলা ভাষার মাধ্যমেই আমরা ভাব ও বাক প্রকাশ করে থাকি। আমাদের চিন্তা, বিবেক ও ভাব প্রকাশের স্বাধীনতা সংবিধানের ৩৯ অনুচ্ছেদে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। আমাদের এই মৌলিক অধিকার যে বীর সন্তানদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে তাদের রাষ্ট্রীয় সম্মান, সম্মানী ও সম্মাননা দেয়া আমাদের পরম দায়িত্ব ও কর্তব্য।’ এছাড়া রিট আবেদনে ভাষা সৈনিকদের অনাদরে- অবহেলায় থাকা সংক্রান্ত বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে।


ঢাকা, রবিবার, মার্চ ৮, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৬৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন