সর্বশেষ
সোমবার ১৬ই চৈত্র ১৪২৬ | ৩০ মার্চ ২০২০

করোনার ওষুধ আবিস্কার নিয়ে আশার কথা শোনাচ্ছেন ইজরায়েলের বিজ্ঞানীরা

বৃহস্পতিবার, মার্চ ১২, ২০২০

coronavirus_reuters.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা ভাইরাসের কারণে প্রতিদিন মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে শত শত মানুষ। বুধবারই করোনাভাইরাসের সংক্রমণকে প্যানডেমিক বা অতিমারী (মহামারীর চেয়ে ভয়াবহ) ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এমন পরিস্থিতিতে প্রয়োজন নভেল করোনা ভাইরাসের (কভিড-১৯)-এর ওষুধ। কবে মিলবে নভেল করোনাভাইরাসের ওষুধ?

এক্ষেত্রে আশার কথা শোনাচ্ছেন ইজরায়েলের বিজ্ঞানীরা। দেশটির বায়োলজিক্যাল রিসার্চ ইন্সটিটিউটের গবেষকদের দাবি, সার্স-কভ-২ (SARS-CoV-2) ভাইরাসের ওষুধ আবিষ্কার সম্ভব।

গত ১ ফেব্রুয়ারি দেশের বিজ্ঞানীদের করোনাভাইরাসের ওষুধের গবেষণায় জোর দিতে নির্দেশ দিয়েছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এই সময়ের খবরে বলা হয়েছে, জাপান, ইটালি এবং অন্য দেশ থেকে মোট ৫টি ভাইরাস-নমুনা সংগ্রহ করা হয়েছে। তিন সপ্তাহ আগে এই নমুনা জোগাড় করেছে ওই ইনস্টিটিউট। যা বিভিন্ন তাপমাত্রায় পরীক্ষা করা হচ্ছে। ইজরায়েলের এই ইনস্টিটিউটে কমপক্ষে ৫০ জন অভিজ্ঞ বিজ্ঞানী কাজ করছেন।এর আগে করোনার ওষুধ আবিষ্কারের জন্য কাজ করছে বলে জানিয়েছিল এক মার্কিন সংস্থা। যদিও এপ্রিলের আগে এই সম্পর্কিত পরীক্ষা সম্ভব নয়, বলেও জানিয়েছিল তারা।


ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ১২, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন