সর্বশেষ
বৃহঃস্পতিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৬ নভেম্বর ২০২০

যে ৫ ধরনের চা পেটের গ্যাস কমাবে

শুক্রবার, মার্চ ১৩, ২০২০

chaa.jpg
বিডিলাইভ ডেস্ক :

পেটে গ্যাস আমাদের কমবেশি সবারই হয়। পেটে গ্যাস হলে অনেক অস্বস্তি লাগে। পেট ভার লাগে। মনে হয়, যেকোনো সময় পেট ফেটে যাবে। পেট থেকে গ্যাস বের না করা পারা পর্যন্ত স্বস্তি মেলে না। এই অবস্থা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ খেয়ে নেন। কিন্তু যে কোনও ওষুধেরই পার্শপ্রতিক্রিয়া রয়েছে। ওষুধ না খেয়ে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে উপকার পাওয়া যায়। এ রকম প্রাকৃতিক উপাদানের মধ্যে রয়েছে চা। যা সহজেই আপনার গ্যাসের সমস্যা দূর করতে পারে।

জেনে নিন গ্যাসের সমস্যায় পাঁচ ধরনের চা-এর কথা, যা আপনাকে গ্যাসের হাত থেকে নিশ্চিত মুক্তি দেবে।

১। হলুদ চা: বদহজমের যেকোনো সমস্যাতেই হলুদ চা অত্যন্ত উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বদহজম ও পেট ফাঁপায় মুক্তি দিতে সহায়ক। হলুদ চায়ের মধ্যে এক চিমটে গোলমরিচ গুড়ো যোগ করে নিলে আরও বেশি উপকার পাবেন।

২। পুদিনা চাঃ পুদিনা পাতা পেটকে ঠান্ডা করে। যেকোনো রকম হজমের সমস্যায় পুদিনা পাতা অত্যন্ত উপকারী। পুদিনা চা পেট থেকে গ্যাস বের করে দিয়ে স্বস্তি দেয়।

৩। মৌরি চাঃ হজম ক্ষমতা ভালো করার জন্য দীর্ঘদিন ধরে মৌরি খাওয়ার প্রচলন রয়েছে। এই কারণে অনেকে খেয়ে উঠে মৌরি চিবান। কারণ, মৌরির মধ্যে থাকা উপাদান হজমে সহায়ক। মৌরি চা পেটে জমে থাকা গ্যাস বের করে দিতে সাহায্য করে।

৪। আদা চাঃ পেটের যেকোনো সমস্যায় আদার ভূমিকা গুরুত্বপূর্ণ। অনেকে কাঁচা আদাও চিবিয়ে খেয়ে থাকেন। আদা চা খাওয়ার প্রচলন আমাদের মধ্যে যথেষ্ট রয়েছে। শুধু সর্দি-কাশিতে নয়, আদা চা পেটের গ্যাসের জন্যও উপকারী।

৫। ক্যামোমিল চাঃ গ্যাস, বদহজম, ডায়েরিয়া, বমিভাবের জন্য বহুকাল ধরেই আয়ুর্বেদিক ওষুধে ক্যামোমিলের ব্যবহার রয়েছে। এই ফুলের রস পেটব্যাথা ও হজমের সমস্যায় অত্যন্ত উপকারী। চায়ের মধ্যে ক্যামোমিল মেশালে তা পেট থেকে অতিরিক্ত গ্যাস বের করে দেবে।

 


ঢাকা, শুক্রবার, মার্চ ১৩, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৯৭৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন