সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৫শে আষাঢ় ১৪২৭ | ০৯ জুলাই ২০২০

ঝটপট তৈরি লোভনীয় ডিমের হালুয়া

শনিবার, মার্চ ১৪, ২০২০

v.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রতিদিনকার সহজ একটি খাবারের নাম হচ্ছে ডিম। খেতেও বেশ সুস্বাদু। আবার সহজে রান্না করা যায় বলে অনেকেরই পছন্দের তালিকায় থাকে ডিম। রকমারি পদেও তৈরি করে খাওয়া হয় ডিম। এই ডিমে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রনের মতো উপকারী সব উপাদান।

এত পুষ্টি উপাদান থাকা সত্ত্বেও অনেকেই ডিম খেতে চায় না, বিশেষ করে শিশুরা। তাইতো আজকে থাকছে একদম ভিন্ন স্বাদের একটি রেসিপি। যা সহজেই শিশুসহ বড়দেরও জিভে জল এনে দেবে। অতিথি আপ্যায়ণে এই ডিমের হালুয়া বানিয়ে দিতে পারেন ঝটপট।

আজ আর কোনো ডিমের তরকারি নয়, তৈরি করুন ডিমের হালুয়া। যা তৈরি করাও একদম সহজ। দেরি না করে চলুন তবে জেনে নেয় যাক রেসিপিটি-

উপকরণ:

৪টি ডিম, ১ কাপ দুধ, পরিমাণ মতো ঘি, আধা কাপ চিনি, ৩টি এলাচ, কয়েক টুকরা দারুচিনি, কাজু ও পেস্তাবাদাম পরিমাণ মতো।

প্রণালী:

প্রথমে কড়াইয়ে ঘি গরম করে তাতে এলাচ আর দারুচিনি দিন। এবার দুধ দিয়ে নাড়ুন। অন্য একটি বাটিতে ডিম ভালো করে ফেটিয়ে চিনি মেশান। চিনি না গলা পর্যন্ত ভালো করে নাড়ুন। দুধে বলক আসলে ডিমের মিশ্রণটি দিয়ে দ্রুত নাড়তে থাকুন। এবার চুলার আঁচ কমিয়ে দিন। যতক্ষণ না দানার মতো হচ্ছে, ততক্ষণ নাড়তে থাকুন। যখন ডিম আর দুধের মিশ্রণ ঝরঝরে দানার মতো হবে তবে বুঝবেন হালুয়া হয়ে গেছে।

ব্যস, এবার বাটিতে ঢেলে ওপরে কাজু ও পেস্তাবাদাম ছড়িয়ে পরিবেশন করুন মজাদার ডিমের হালুয়া। ইচ্ছে করলে কিসমিস বা ড্রাই ফ্রুটসও দিতে পারেন।


ঢাকা, শনিবার, মার্চ ১৪, ২০২০ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৫৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন