সর্বশেষ
সোমবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৭ | ৩০ নভেম্বর ২০২০

স্মার্টফোন বিক্রি বা বদলের আগে করুন এই কাজগুলো

সোমবার, মার্চ ১৬, ২০২০

7.jpg
বিডিলাইভ ডেস্ক :

একই স্মার্টফোন অনেকদিন থেকে ব্যবহার করছেন, এখন নতুন একটি স্মার্টফোন কিনে পুরনোটা বিক্রি করে দিলেন। বিক্রির আগে ফোনটিকে ফ্যাক্টরি রিসেট দিয়ে দিলেন। যাতে করে ওই ফোনে আপনার কোনো তথ্য না থাকে। তবে এই পদ্ধতি থেকেও হ্যাকাররা আপনার পুরনো তথ্য বের করে ফেলতে পারে। এই সমস্যার পুরোপুরি সমাধানে একটি অ্যাপ ব্যবহার করতে পারেন।

ফোনের বহু অ্যাপসেও তথ্যগুলো ব্যবহার করা হয়। তাই ফোন বাতিল বা বদল করার আগে বিশেষ ডেটা ইউজার সল্যুশনের সাহায্যে সব তথ্য উড়িয়ে দেওয়া উচিত। আর এক্ষেত্রে স্মার্টফোন ব্যবহারকারীদের সাহায্য করবে বিটরেজার (BitRaser) নামে একটি ডেটা ইরেজার সফটওয়্যার। এই সফটওয়্যার ব্যবহার করে স্মার্টফোন থেকে সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। এতে এড়ানো যাবে ব্যাংক জালিয়াতি, অনলাইন হ্যাকিংয়ের মতো ঝুঁকিও। খবর - জিনিউজের।

শুধু স্মার্টফোনই নয়, এই বিটরেজার সফটওয়্যার ব্যবহার করে ডেক্সটপ, ল্যাপটপসহ যেকোনও এক্সটার্নাল স্টোরেজ ডিভাইস থেকেই সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। ইতিমধ্যে বিশ্বের প্রায় ২০ লাখ মানুষ এই সফটওয়্যার ব্যবহার করেছেন। ৫০টি ডিভাইস থেকে সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে সক্ষম এই সফটওয়্যারটি।


ঢাকা, সোমবার, মার্চ ১৬, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৭৩১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন