সর্বশেষ
সোমবার ১৬ই চৈত্র ১৪২৬ | ৩০ মার্চ ২০২০

লেনদেন হয়েছে মাত্র ৩০ মিনিট, মূল্যসূচক বেড়েছে

বৃহস্পতিবার, মার্চ ১৯, ২০২০

দজ.jpg
বিডিলাইভ রিপোর্ট :

সার্কিটব্রেকারের ‘কেরামতি’তে কয়েকদিনের তীব্র দরপতনের পর দেশের পুঁজিবাজারে মূল্যসূচক বেড়েছে। তবে আজ লেনদেন হয়েছে মাত্র ৩০ মিনিট।আজ বৃহস্পতিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দরপতনের ঠেকাতে বিশেষ এই ব্যবস্থা চালু করেছে। ইতিমধ্যে দুই স্টক এক্সচেঞ্জে এ বিধান কার্যকর হয়ে গেছে। নতুন এ বিধান মেনেই বেলা দুইটা থেকে দুই শেয়ারবাজারে লেনদেন কার্যক্রম শুরু হয়েছে। বেলা আড়াইটায় দেশের প্রধান শেয়ারবাজারের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৭২ পয়েন্ট।

বিএসইসির প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ৫ কার্যদিবসের সর্বনিম্ন দামের গড়কে আজকের দিনের শুরুর দাম হিসেবে ধরা হয়েছে। এতে করে প্রায় সব শেয়ারেরই দাম লেনদেন শুরুর আগে গতকালের চেয়ে কয়েক শতাংশ বেড়ে গেছে। তবে পদ্ধতি অনেকটা বাজারে লেনদেন বন্ধ রাখারই নামান্তর। কারণ শেয়ারের দাম কমার কোনো সুযোগ না থাকলে, আগের গড় মূল্যের সমান বা তারচেয়ে বেশি দামে কিনতে হলে বাজারে তেমন কোনো লেনদেন হবে না।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩ হাজার ৯৭৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯১৯ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১,৩২৫ পয়েন্টে।ডিএসইতে আজ ৪৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতদিন লেনদেনের পরিমাণ ছিল ৪০৬ কোটি ৬৩ লাখ টাকা। আজ ডিএসইতে ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫২ টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এই সময়ে ১৫ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে । সিএসই সার্বিক সূচক ১৭০ পয়েন্ট কমে ১০ হাজার ৯৬৩ পয়েন্টে অবস্থান করছে। আজ সিএসইতে ৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির।


ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ১৯, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন