সর্বশেষ
বুধবার ২৪শে আষাঢ় ১৪২৭ | ০৮ জুলাই ২০২০

শিক্ষাবিদ বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর মারা গেছেন

সোমবার, মার্চ ২৩, ২০২০

va.jpg
বিডিলাইভ ডেস্ক :

বরেণ্য শিক্ষাবিদ, সাহিত্যিক, শিল্প-সমালোচক বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলিয়াহি রাজিউন...)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

সোমবার (২৩ মার্চ) দুপুর ১২টার দিকে গুলশানে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বোরহানউদ্দীন খান জাহাঙ্গীরের ভাতিজা মুনতাসীর মামুনের স্ত্রী ফাতেমা মামুন এ তথ্য নিশ্চিত করেন।

১৯৩৬ সালে চাঁদপুরে জন্মগ্রহণ করেন বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর। কর্মজীবনে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর করে ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন তিনি। তার অভিসন্দর্ভ ছিল- Differentiat ion, Polarisation and Confrontation in Rural Bangladesh।

বাংলাদেশের সাহিত্য, গবেষণা, সমালোচনা ক্ষেত্রে এ গুণীজনের অনেক গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এর স্বীকৃতি হিসেবে ১৯৬৯ সালে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার লাভ করেন তিনি। এছাড়া পান Foll of Honour. UNESCO and Govt. of France award (১৯৮৬), মুজাফফর আহমদ স্মৃতি পুরস্কার, কলকাতা (২০০৫) ইত্যাদি।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে আছে: প্রবন্ধ- স্বদেশ ও সাহিত্য (১৯৬৯); জার্নাল ১৯৭১ (১৯৭২); মাইকেলের জাগরণ ও অন্যান্য প্রবন্ধ (১৯৮৩); নিস্তব্ধতার সংস্কৃতি (১৯৮৩); বাংলাদেশের নাম (১৯৮৪); মানিক বন্দ্যোপাধ্যায়ের বিদ্রোহ সাহিত্যে ও রাজনীতিতে (১৯৮৭); এক অনিশ্চিত বসন্তের কাল (১৯৯১); বাংলাদেশের গ্রামাঞ্চল ও শ্রেণীসংগ্রাম (১৯৯৩); বাংলাদেশে জাতীয়তাবাদ এবং মৌলবাদ (১৯৯৩); রাষ্ট্রের দায়বদ্ধতা (১৯৯৫); আধুনিকতা এবং জাতীয়তাবাদ (১৯৯৬); প্রজাতন্ত্রকে রক্ষা করতে হবে (১৯৯৬); শাহাবুদ্দীন (১৯৯৭); হত্যার রাজনীতি ও বাংলাদেশ (১৯৯৮); দক্ষিণে (১৩৭৬); কণ্ঠস্বর (১৩৭৪); শ্রাবণে আশ্বিনে (১৩৮১); বাংলাদেশ আন্দোলন ও অন্যান্য প্রবন্ধ (১৯৯৯); সাহিত্যের অভিজ্ঞতা (২০০০); যুদ্ধাপরাধীদের বিচার ও অন্যান্য প্রবন্ধ (২০০০); রাজনৈতিক সময় (২০০২); ইতিহাস নির্মাণের ধারা (২০০৫); নির্যাতনের রাজনীতি বনাম প্রতিরোধের রাজনীতি (২০০৫); ইতিহাস নির্মাণের ধারা, বাংলাদেশ চর্চা (২০০৫); ধর্ম রাষ্ট্র রাজনীতি (২০০৫); পৃথিবীর পথে (২০০৬); শিল্পীর চোখ (২০০৬)।


ঢাকা, সোমবার, মার্চ ২৩, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন