সর্বশেষ
শনিবার ৯ই কার্তিক ১৪২৭ | ২৪ অক্টোবর ২০২০

করোনা: ভিডিও কনফারেন্সে চলবে ভারতের সুপ্রিম কোর্ট

সোমবার, মার্চ ২৩, ২০২০

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা পরিস্থিতির জেরে এবার ঘরে বসেই সওয়াল-জবাবে ব্যস্ত হবেন ভারতের আইনজীবীরা। এমনই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে। ভারতের শীর্ষ আদালতের তালিকায় থাকা মামলাগুলির এখন শুধুমাত্র ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শুনানি চলবে, আইনজীবীদের আসতে হবে না আদালতে। খবর-এনডিটিভির।

তবে সব মামলার নয় এই সঙ্কটের মুহূর্তে শুধুমাত্র গুরুত্বপূর্ণ মামলারই শুনানি চলবে। পাশাপাশি ভারতের সর্বোচ্চ আদালতে যাতে কোনোভাবে ওই মারণ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে না পড়ে তাই সুপ্রিম কোর্ট ক্যাম্পাসে থাকা আইনজীবীদের চেম্বারও বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

আদালত জানিয়েছে, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে ওই চেম্বার থেকে আইনজীবীদের নিজেদের ফাইল এবং প্রয়োজনীয় জিনিসপত্র সরিয়ে নিতে হবে। মঙ্গলবার সন্ধ্যাতেই সমস্ত আইনজীবীর চেম্বার সিল করে দেওয়া হবে। এরপরে আর কাউকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সুপ্রিম কোর্ট চত্বরে আসতে দেওয়া হবে না।

করোনা সংক্রমণের জেরে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এখন শুধুমাত্র জরুরি মামলাগুলিরই শুনানি হচ্ছে ভারতের সুপ্রিম কোর্টে। এর আগে দেশটির সর্বোচ্চ আদালতের তরফে জানানো হয়েছিল যে, শুনানির সময় এজলাসে সংশ্লিষ্ট মামলার আইনজীবী ছাড়া অন্য কেউই প্রবেশ করতে পারবেন না। এবার তার থেকে আরও এক কদম এগিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সওয়াল-জবাব চালানোর সিদ্ধান্ত নেওয়া হল, যা ঐতিহাসিক।

দেশের প্রধান বিচারপতি বোবদে বলেছেন, এখন আর আদালতের এজলাসে শুনানি হবে না। ফলে আইনজীবীদেরও আর সুপ্রিম কোর্টে আসতে হবে না। প্রতি সপ্তাহের শেষে আদালত করোনা পরিস্থিতি পর্যালোচনা করবে। তারপরে সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী পদক্ষেপের বিষয়ে। সুপ্রিম কোর্ট পরবর্তী আদেশ না দেওয়ার পর্যন্ত গুরুত্বপূর্ণ মামলাগুলিরই শুনানি হবে আদালতে।


ঢাকা, সোমবার, মার্চ ২৩, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৫২৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন