সর্বশেষ
মঙ্গলবার ১২ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৬ মে ২০২০

শেয়ারবাজারে লেনদেন অস্বাভাবিক কম

বেশির ভাগ কোম্পানির দর অপরিবর্তিত

মঙ্গলবার, মার্চ ২৪, ২০২০

stock.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনার আতঙ্ক জেঁকে বসেছে শেয়ারবাজারে। এ আতঙ্কে ব্যক্তিশ্রেণি থেকে শুরু করে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নিজেদের গুটিয়ে নিয়েছে। এতে বাজারে চরম ক্রেতাসংকট দেখা দিয়েছে। লেনদেন নেই বললেই চলে। ভুল সংশোধন করে নতুন করে শেয়ারের ন্যূনতম দাম বেঁধে দেওয়ায় বেশির ভাগ শেয়ারের মূল্য অপরিবর্তিতই রয়ে গেছে। বিনিয়োগকারী কমে যাওয়াতে লেনদেনে মন্দা ভাব শুরু হয়েছে। 

আজ দুই বাজারেই সূচক কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন কমেছে অনেক তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে গতকালের চেয়ে লেনদেন অনেক বেড়েছে। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৩ হাজার ৯৭৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯১৭ পয়েন্টে। ডিএস৩০ সূচক ০.০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১,৩২৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ১৩৯ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতদিন লেনদেনের পরিমাণ ছিল ২৫৪ কোটি ৩০ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪২ টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৮১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে । সিএসই সার্বিক সূচক ২২ পয়েন্ট কমে ১১ হাজার ২৫০ পয়েন্টে অবস্থান করছে। আজ সিএসইতে ১৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৩টির।


ঢাকা, মঙ্গলবার, মার্চ ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন