সর্বশেষ
মঙ্গলবার ১২ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৬ মে ২০২০

যেভাবে করোনার সাথে যুদ্ধে জয়ী সিঙ্গাপুর

বুধবার, মার্চ ২৫, ২০২০

218984_tokyo-olympics.jpg
বিডিলাইভ ডেস্ক :

মহামারী করোনা ভাইরাস গোটা বিশ্বে নিজের প্রকোপ দেখাচ্ছে। কিন্তু সিঙ্গাপুরে এই ভাইরাস ছড়ানোর আগেই কাবু করা সম্ভব হয়েছে। সিঙ্গাপুর দ্বারা যেই পদক্ষেপ নেয়া হয়েছে, সেটার গোটা বিশ্বে প্রশংসা পাচ্ছে। চীনে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার পর মাত্র দুইমাস পরে চীনের বাইরে এই ভাইরাস যেখানে থাবা বসিয়েছিল, সেটা হল সিঙ্গাপুর।

সেখানে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝিতে ৮০ জন আক্রান্ত হওয়ার মামলা সামনে এসেছিল। কিন্তু সিঙ্গাপুর এই ভাইরাসকে আটকানোর জন্য যেই মডেল বা পরিকল্পনা বিকশিত করেছে সেটা ভাইরাসকে কাবু করার জন্য সফল প্রমাণিত হয়েছে।আর এই কারণে সিঙ্গাপুরে এই ভাইরাসে একজনেরও মৃত্যু হয়নি। আর এই মহামারীর সাথে মোকাবিলার জন্য বিশ্ব স্বাস্থ সংগঠন এর প্রশংসা করেছে। তাই দেশটি এখন অন্যান্য দেশের কাছে অনুপ্রেরনাদায়ক বা আদর্শ হতে পারে।

সিঙ্গাপুরে করোনা ভাইরাসে লাগাম লাগানোর জন্য একসাথে অনেক পদক্ষেপ নেয়া হয়েছিল। করোনায় আক্রান্ত মানুষ আর তার পরিবারদের কোয়ারেন্টাইনের সাথে সাথে কার্যস্থল থেকে দূরে রাখা, স্কুল-কলেজ আর শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে বন্ধ রাখার পদক্ষেপ নেয়া হয়েছিল। এই পদক্ষেপ দ্রুত নেয়ার জন্য করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা কমানো সম্ভব হয়েছিল। এখন দেশটিতে করোনা আক্রান্ত রোগী নেই বললেই চলে।


ঢাকা, বুধবার, মার্চ ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৮৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন