সর্বশেষ
শুক্রবার ১৫ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৯ মে ২০২০

মহামারির পরবর্তী কেন্দ্র কোনটি, জানালো ডব্লিউএইচও

বুধবার, মার্চ ২৫, ২০২০

104739-who-as.jpg
বিডিলাইভ ডেস্ক :

চীন-ইতালির পর স্পেনের পরিস্থিতিও বাজে আকার নিয়েছে। মঙ্গলবার শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩৯ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সেখানে মৃতের সংখ্যা এরই মধ্যে প্রায় ২৭০০ হয়েছে।

এদিকে করোনাভাইরাসের মহামারির পরবর্তী কেন্দ্র হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আজ মঙ্গলবার এ হুঁশিয়ারি দিয়েছে। সংস্থাটি বলছে, যুক্তরাষ্ট্রে আক্রান্ত ব্যক্তির সংখ্যা দ্রুত গতিতে বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, ‘আমরা দেখছি, যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা খুব দ্রুত গতিতে বাড়ছে। তাই দেশটি বৈশ্বিক এ মহামারির পরবর্তী কেন্দ্র হওয়ার আশঙ্কা প্রবল।’

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়েছে। এরই মধ্যে দেশটিতে মৃতের সংখ্যা ৫৯৩ ছাড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্ট উদ্ভূত পরিস্থিতিতে জানিয়েছেন যে, স্বাস্থ্যকর্মীদের জন্য যথেষ্ট স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম তাদের হাতে নেই।

আজ মঙ্গলবার সকালে এক টুইটে ডোনাল্ড ট্রাম্প লেখেন, ‘মাস্ক ও ভেন্টিলেটরের বৈশ্বিক বাজার অভাবনীয় পর্যায়ে রয়েছে অঙ্গরাজ্যগুলোকে চিকিৎসা সরঞ্জাম পেতে আমরা সাহায্য করছি, কিন্তু এটি সহজ নয়।’

যুক্তরাষ্ট্রের সব অঙ্গরাজ্যের গভর্নররা যখন তাদের নাগরিকদের ঘরে থাকার আহ্বান জানাচ্ছেন, তখন ডোনাল্ড ট্রাম্প ঠিকই পাগলাটে বক্তব্য দিচ্ছেন। গতকাল সোমবার তিনি বলেন, ‘আমাদের দেশ শাটডাউন থাকার জন্য সৃষ্টি হয়নি।’ তিনি একই সঙ্গে দু সপ্তাহের মধ্যে অর্থনীতিকে পুরোদমে চালু করা হবে বলে মন্তব্য করেন।


ঢাকা, বুধবার, মার্চ ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৭২২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন