সর্বশেষ
বুধবার ২৫শে চৈত্র ১৪২৬ | ০৮ এপ্রিল ২০২০

করোনা মানবতার জন্য হুমকি, উদ্বেগ জাতিসংঘের

বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০

13.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাস মহামারী পুরো মানবজাতিকে হুমকির মুখে ফেলেছে। বুধবার জাতিসংঘ বিশ্বের দরিদ্র মানুষের জন্য দুই বিলিয়ন ডলার তহবিলের আহ্বান জানিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে লকডাউনের কারণে দরিদ্র মানুষরা ব্যাপক ঝুঁকির মুখে পড়তে পারে বলেও জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, কোভিড-১৯ পুরো মানবজাতির জন্য হুমকি। মানবজাতিকে অবশ্যই লড়াই করে ফিরে আসতে হবে। বিশ্বব্যাপী সংহতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোনো দেশের একার পক্ষে এই লড়াই যথেষ্ট হবে না। এই ভাইরাসকে 'মানবতার জন্য হুমকি' হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ।এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত এই পরকল্পনা করেছে জাতিসংঘ। কারণ খুব দ্রুত এই সঙ্কটের শেষ দেখছে না বিশ্বের অন্যতম এই সংগঠন।মঙ্গলবার থেকে ভারতের ১৩০ কোটি মানুষ লকডাউনে রয়েছে। তারপরই দরিদ্রদের বাঁচাতে এমন আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, এরই মধ্যে বিশ্বের তিন ভাগের একভাগ মানুষ গৃহবন্দি। যুক্তরাষ্ট্র এই ক্ষতি পুষিয়ে উঠতে দুই ট্রিলিয়ন ডলার খরচ করার প্রতিশ্রুতি দিয়েছে।

বর্তমানে করোনাভাইরাসের কেন্দ্র হয়ে উঠেছে ইউরোপ। মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গিয়েছে ইতালি ও স্পেন। সর্বশেষ বিশিষ্ট ব্যাক্তি হিসেবে ব্রিটিশ প্রিন্স চার্লস করোনায় আক্রান্ত হয়েছেন। মধ্যপ্রাচ্যেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ইরানে করোনায় মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। আফ্রিকায়ও শনাক্ত হয়েছে এই ভাইরাস।বিভিন্ন দেশের সরকারি নীতিমালা ও ভাইরাস পরীক্ষার ক্ষমতার বিশ্বজুড়ে অভাবের কারণে মহামারিটির প্রকৃত পরিমাণ অনুমান করা কঠিন। তবে প্রকাশিত তথ্য অনুযায়ী ডিসেম্বরে চীনে প্রথম করোনাভাইরাস শনাক্তের পর এখন পর্যন্ত বিশ্বব্যাপী চার লাখ ৭০ হাজারেরও বেশি মানুষ এতে আক্রান্ত এবং ২১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।
ভাইরাসের কারণে বিশ্ব স্তব্ধ হয়ে গিয়েছে। এতে দশ বছর আগের চেয়েও ভয়াবহ অর্থনৈতিক মন্দা দেখা দিতে পারে এবং অর্থনীতি ধ্বংস হতে পারে। তবে এই মন্দা মোকাবেলায় যুক্তরাষ্ট্র বড় প্রণোদনা ঘোষণা দেয়ায় সেই অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।

 


ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৬৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন