সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

করোনায় জনশূন্য স্মৃতিসৌধ

বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০

183.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দেশজুড়ে এবারের স্বাধীনতা দিবসটা জাঁকজমক আয়োজনে পালনের প্রস্তুতি ছিল। কারণ এটি মুজিববর্ষের স্বাধীনতা দিবস। কিন্তু বৈশ্বিক মহামারি করোনায় উদ্ভূত পরিস্থিতিতে পাল্টে যায় সবকিছু।করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাতিল হয়ে যায় স্বাধীনতা দিবসের সব আনুষ্ঠানিকতা।

আজ বৃহস্পতিবার স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে দেখা যায়, সুনশান পরিবেশ বিরাজ করছে। অন্যান্য বছর এই সময়ে যেখানে মানুষের জন্য হাঁটা পর্যন্ত দায় হয়ে যায় সেখানে এবার জনশূন্য পরিবেশ।

স্মৃতিসৌধের প্রধান প্রবেশপথ তালা দেওয়া। দ্বিতীয় পথে কয়েকজন নিরাপত্তাকর্মী বসে ও দাঁড়িয়ে সময় পার করছেন। বন্ধ রয়েছে স্মৃতিসৌধের ফোয়ারাও। প্রধান বেদিতে নেই কোনো ফুল।

জানা যায়, ২৬ মার্চ স্বাধীনতা দিবসের জন্য গত ১৬ মার্চ থেকে জাতীয় স্মৃতিসৌধ জনসাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। তবে গত ১৭ মার্চ স্মৃতিসৌধ ধোয়া-মুছা পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছিল।

কিন্তু ২১ মার্চ করোনা সংক্রমণ রোধে জনস্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে ২৬ মার্চ স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনসহ সব কর্মসূচি বাতিল করা হয়েছে। এ কারণে স্মৃতিসৌধের সব কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

জাতীয় স্মৃতিসৌধের উপ-সহকারী প্রকৌশলী মো. মিজানুর রহমান বলেন, আমরা স্বাধীনতা দিবসের জন্য সব প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু করোনার কারণে এবার দিবসটির সব কার্যক্রম বাতিল করা হয়েছে। এবারই প্রথম যে, কোনো শ্রদ্ধা নিবেদন করা হয়নি।


ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন