সর্বশেষ
বুধবার ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৭ মে ২০২০

আজ বিশ্বনাট্য দিবস

শুক্রবার, মার্চ ২৭, ২০২০

192.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ ২৭ মার্চ, বিশ্ব নাট্য দিবস। ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউটের (আইটিআই) আয়োজনে বিশ্বব্যাপী নাট্যকর্মীরা দিবসটি উদযাপন করে থাকে।

প্রতিবছর এই দিবস উপলক্ষে অনুষ্ঠানমালার আয়োজন করলেও এই বছর করোনাভাইরাস নিয়ে সতর্কতার অংশ হিসেবে কোনো অনুষ্ঠান হচ্ছে না।

আইটিআই বাংলাদেশ কেন্দ্র সভাপতি নাসির উদ্দীন ইউসুফ এক বিবৃতিতে বলেছেন, 'মরণব্যাধি করোনাভাইরাসে আক্রান্ত সমগ্র বিশ্ব ও মানবজাতি। তাই বিশ্ব নাট্যদিবস ২০২০ সাড়ম্বরে উদযাপিত হবে না। কোনো অনুষ্ঠান করা হবে না। কেবল আন্তর্জাতিক ও জাতীয় বাণী প্রদানে সীমাবদ্ধ থাকবে এবারের বিশ্ব নাট্যদিবস।'

নাসির উদ্দীন ইউসুফ বলেন, 'ঐতিহ্যগতভাবে বিশ্ব নাট্যদিবস এমন এক সময় উপস্থিত যখন সারা বিশ্ব এবং মানব জাতি এক মহাবিপর্যয়ের সম্মুখীন। করোনাভাইরাসের আক্রমণে বিপর্যস্ত মানব সমাজ। তাই এবারের বিশ্ব নাট্যদিবস সাড়ম্বরে উদযাপিত হবে না কোনো দেশে। নাট্যকর্মীরা মানুষের পাশে দাঁড়াবে জীবন জয়ের স্বপ্ন নিয়ে।'

১৯৬২ সালে হেলসিংকিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের আন্তর্জাতিক কংগ্রেসে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর ২৭ মার্চ 'বিশ্ব নাট্য দিবস' পালিত হয়ে আসছে।দিনটি পালনের উদ্দেশ্য হচ্ছে বিশ্বের সব দেশের নাট্যকর্মীদের মধ্যে ঐক্য স্থাপন, সম্প্রীতি, উদ্দীপনা সৃষ্টি এবং এর মাধ্যমে নাটকের উন্নয়ন সাধন করা।


ঢাকা, শুক্রবার, মার্চ ২৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৬৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন