সর্বশেষ
সোমবার ১১ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৫ মে ২০২০

চীনের উহানে শিথিল হলো চলাচলে নিষেধাজ্ঞা

শনিবার, মার্চ ২৮, ২০২০

199.jpeg
বিডিলাইভ ডেস্ক :

দুই মাসের বেশি সময় প্রায় সম্পূর্ণভাবে অবরুদ্ধ থাকার পর চীনে ভাইরাসের উৎপত্তিস্থল উহান নগরীতে চলাচলের উপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।আজ শনিবার চলাচলের উপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।গত জানুয়ারী মাসে নগরীতে লকডাউন ঘোষণা দেয়া হয়। এ ঘোষণার আওতায় বাসিন্দাদের বাইরে যেতে নিষেধ করা হয়। এর আওতায় বিভিন্ন রাস্তা বন্ধ করে দেয়া হয় এবং জনগণের প্রাত্যহিক জীবনে চলাচলের ক্ষেত্রে নানা ধরণের কড়াকড়ি আরোপ করা হয়। নগরীর মোট জনসংখ্যা ১ কোটি ১০ লাখ।

চীনের মধ্যাঞ্চলীয় এ নগরী বর্তমানে আংশিকভাবে খুলে দেয়া হয়েছে। এ নগরীতে লোকজনের ঢোকার সুযোগ থাকলেও তারা এ নগরী ছেড়ে অন্য নগরীতে যেতে পারবে না। শনিবার অনেক ট্রেন এ নগরীতে এসেছে। ট্রেনগুলো যাত্রী বোঝাই ছিল। উহান নগরীর বাসিন্দাদের অন্য নগরীতে যাওয়ার নিষেধাজ্ঞা আগামি ৮ এপ্রিল পর্যন্ত বহাল রাখা হবে।

উল্রেখ্য, কোভিড-১৯ ভাইরাসে চীনের অন্য যেকোন নগরীর তুলনায় এ নগরীর সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। সেখানে প্রায় ৫০ হাজারের বেশি লোক এ ভাইরাসে আক্রান্ত হয় এবং অনেক লোকের মৃত্যু হয়।সাম্প্রতিক সপ্তাহগুলোতে এ নগরীতে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা একেবারে কমে এসেছে। সরকারি হিসাব অনুযায়ী হুবেই প্রদেশে গত দুই সপ্তাহে মাত্র ২০ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।


ঢাকা, শনিবার, মার্চ ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন