সর্বশেষ
বুধবার ২রা ভাদ্র ১৪২৯ | ১৭ আগস্ট ২০২২

বিনামূল্যে ভেন্টিলেটর দেবেন এলন মাস্ক

বুধবার, এপ্রিল ১, ২০২০

Capture.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অনুমোদিত ভেন্টিলেটর নিজের কাছে অতিরিক্ত রয়েছে বলে জানিয়েছেন টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক। তিনি এসব ভেন্টিলেটর বিনা মূল্যেই হাসপাতালগুলোকে দিতে চান।

তবে যেসব দেশে টেসলার কার্যক্রম আছে, কেবল সেখানেই এসব ভেন্টিলেটর সরবরাহ করতে পারবে তারা। বিনা মূল্যের এই ভেন্টিলেটর সরবরাহের ক্ষেত্রে মাস্কের শর্ত হচ্ছে, কেবল জরুরি প্রয়োজন হলেই তা দেওয়া হবে। কেউ ভেন্টিলেটর নিয়ে ওয়্যারহাউসে ফেলে রাখতে পারবেন না।

গতকাল মঙ্গলবার টুইটারে ভেরিফায়েড পেজ থেকে বিনা মূল্যে ভেন্টিলেটর দেওয়ার কথা টুইট করেন এ প্রযুক্তি উদ্যোক্তা। তিনি বলেন, ভেন্টিলেটর পেতে গেলে শর্ত হচ্ছে জরুরি রোগীর জন্য প্রয়োজন হতে হবে। প্রয়োজনের কথা তাকে সরাসরি বা @Tesla–কে টুইট করে জানানো যাবে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, টেসলা কতগুলো ভেন্টিলেটর দেবে বা কীভাবে অনুরোধের বিষয়টি বিবেচনা করবে, তা প্রকাশ করেনি।

করোনাভাইরাস মহামারিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে গাড়ি ও মহাকাশ যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে ভেন্টিলেটর ও চিকিৎসা সরঞ্জাম তৈরিতে সহায়তা করার অনুরোধ করা হয়। যত দিন যাচ্ছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল তত লম্বা হচ্ছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য বলছে, বাংলাদেশ সময় গতকাল মঙ্গলবার দিবাগত রাত ২টা ৩০ মিনিট পর্যন্ত করোনা কেড়ে নিয়েছে ৪১ হাজার ২৬১ জনের প্রাণ। ১৮০টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা এখন পর্যন্ত ৮ লাখ ৩৮ হাজার ৬১।


ঢাকা, বুধবার, এপ্রিল ১, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৬০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন