সর্বশেষ
রবিবার ১৭ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩১ মে ২০২০

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে সোনামসজিদ বন্দর

বুধবার, এপ্রিল ১, ২০২০

son.jpg
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

করোনা সংকটে গত ২৪শে মার্চ থেকে বন্ধ হয়ে থাকা দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর অনিদির্ষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে। বুধবার(১এপ্রিল)থেকে বন্দর চালু হবার কথা থাকলেও বিপরীতে ভারতের মোহদিপুর স্থলবন্দর এক্সপোটার্স এসোসিয়েশন দু’দেশের সংশ্লিষ্ট সকল পক্ষকে পত্র দিয়ে মোহদিপুর-সোনামসজিদ পথে সকল আমদানী-রপ্তানী কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে।

সোনামসজিদ বন্দর কাষ্টমস ইন্সপেক্টর বুলবুল আহমেদ চৌধুরী বুধবার বিকেলে মোহদিপুর স্থলবন্দর এক্সপোটার্স এসোসিয়েশন সাধারণ সম্পাদক প্রসেনজিৎ ঘোষের গত ২৯শে মার্চ স্বাক্ষরিত এ সংক্রান্ত পত্র পাবার বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত ২৬শে মার্চ একটি পত্রে বন্দর ৩১শে মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছিল ভারতীয়রা।

ইন্সপেক্টর বুলবুল আহমেদ বলেন,বাংলাদেশের পক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের গত ৩০শে মার্চ জারি করা পত্র অনুযায়ী সীমিত আকারে বন্দর চালু রাখার নির্দেশ রয়েছে। সে অনুযায়ী খোলা রয়েছে বন্দরের কাস্টমস হাউস। এখন বন্দর সম্পূর্ণ বন্ধ থাকার বিষয়টি পুরোপুরি ভারতীয় পক্ষের সিদ্ধান্ত। ধারণা করা হচ্ছে ভারতে চলমান লকডাউন শেষে করোনা পরিস্থিতি অনুযায়ী বন্দরে আমদানী-রপ্তানী পুনরায় চালু হবে।

তিনি আরও বলেন, এখন বন্দর এলাকায় স্বল্প পরিমান পূর্বে আমাদানীকৃত পণ্যের গোডাউন থেকে লোড-আনলোড,পরিবহন ও অন্যান্য কার্যক্রম চালু রয়েছে। এর মধ্যে বন্দর ইয়ার্ডে মজুদ থাকা পাথর সরবরাহের কিছু কাজ চলছে।

উল্লেখ্য,গত মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে সোনামসজিদ ইমিগ্রেশন পথে বাংলাদেশী যাত্রী পারাপার বন্ধ করে ভারতীয়রা। তৃতীয় সপ্তাহে ভারত ও বাংলাদেশ উভয় পক্ষ দু’দেশের ইমিগ্রেশন সম্পূর্ণ বন্ধ করে। ভারতীয়রা পণ্য আমদানী-রপ্তানী বন্ধ করে গত ২৪শে মার্চ থেকে।


ঢাকা, বুধবার, এপ্রিল ১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন