সর্বশেষ
শনিবার ১৮ই আষাঢ় ১৪২৯ | ০২ জুলাই ২০২২

করোনা প্রতিরোধে বিল গেটসের তিন দফা

বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০

39866890_101.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশেষজ্ঞ মতামতের ভিত্তিতে করোনা প্রতিরোধে তিন দফা পরিকল্পনা তৈরি করেছেন টেকজায়ান্ট মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। মূলত বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে কাজ করতে গিয়েই বিশেষজ্ঞদের মতামত জানার সুযোগ হয় তার। সেই পরিপ্রেক্ষিতেই তিন দফা পরিকল্পনা প্রণয়ন করেছেন তিনি।

প্রথম দফায় পুরো আমেরিকাজুড়ে লকডাউন ঘোষণা করতে হবে। এই প্রক্রিয়ায় নতুন করোনাভাইরাসের ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। দ্বিতীয় দফায় করোনাভাইরাসে আক্রান্তদের শনাক্ত করার পরীক্ষার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন বিল গেটস। তার মতে, শনাক্তকরণ পরীক্ষা কর্মসূচি আরও বেগবান করা প্রয়োজন। এ জন্য কেন্দ্রীয় সরকারের জোরালো পদক্ষেপ নিতে হবে। বিল গেটস বলেছেন, এ ক্ষেত্রে কোন কোন ব্যক্তির পরীক্ষা আগে করাতে হবে, কাদের ক্ষেত্রে গুরুত্ব বেশি দিতে হবে—সেটি আগে ঠিক করতে হবে। একই সঙ্গে সব স্বাস্থ্যকর্মীর ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়ার বিষয়ে জোর দিয়েছেন বিল গেটস। তার মতে, বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীরাই সর্বাধিক ঝুঁকিতে রয়েছেন।

তৃতীয় দফায় নতুন করোনাভাইরাসের চিকিৎসাপদ্ধতি নিরূপণের ক্ষেত্রে তথ্যভিত্তিক পদক্ষেপ গ্রহণের পরামর্শ দিয়েছেন বিল গেটস। তিনি বলেছেন, সঠিক চিকিৎসাপদ্ধতি নিরূপণ ও ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে তথ্যভিত্তিক উপাত্ত কাজে লাগাতে হবে। বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে বিল গেটস বলেছেন, এ ক্ষেত্রে গুজব ও আতঙ্ক ছড়ানো প্রতিহত করতে হবে।


ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৬৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন