সর্বশেষ
বুধবার ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৭ মে ২০২০

বাংলাদেশকে ৮৬০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

শনিবার, এপ্রিল ৪, ২০২০

ban.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার জরুরিভিত্তিতে অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। প্রতি ডলার সমান ৮৬ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৬০ কোটি টাকা।

শনিবার (৪ এপ্রিল) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গোটা বিশ্বে করোনা ভাইরাস মহামারি রূপ নিয়েছে। উন্নত দেশগুলোও এ মহামারি মোকাবিলায় হিমশিম খাচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে মহামারি প্রতিরোধ সনাক্তকরণ ও প্রতিক্রিয়া জানাতে এবং জনস্বাস্থ্যের জরুরি অবস্থা মোকাবিলায় বিভিন্ন দেশের মতো বাংলাদেশকে এ অর্থায়নের অনুমোদন দিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ ও ভুটানের জন্য নিয়োজিত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, করোনা ভাইরাসের প্রসারের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এই প্রকল্পটি মহামারির প্রতিক্রিয়া জানাতে বাংলাদেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে।

পাশাপাশি এ অর্থায়ন করোনা মহামারিতে নজরদারি ও ডায়াগনেস্টিক সিস্টেমগুলো রয়েছে কিনা তা নির্ধারণের মাধ্যমে এবং দেশের স্বাস্থ্যবিধি, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম, ভেন্টিলেটর এবং বিচ্ছিন্ন ইউনিট নির্ধারিত হাসপাতালে নিশ্চিত করে বাংলাদেশের প্রস্তুতিকেও আরও জোরদার করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় জরুরি সহায়তা হিসেবে প্রথম ধাপে উন্নয়নশীল দেশগলোকে ১৯০ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। উন্নয়নশীল ২৫টি দেশকে এই সহায়তার আওতাভুক্ত করা হয়েছে।


ঢাকা, শনিবার, এপ্রিল ৪, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৫০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন