সর্বশেষ
বুধবার ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৭ মে ২০২০

টিভিতে প্রাথমিকের ক্লাস শুরু মঙ্গলবার

রবিবার, এপ্রিল ৫, ২০২০

14.jpg
বিডিলাইভ রিপোর্ট :

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। এমন অবস্থায় ঘরে বসে যাতে শিক্ষার্থীরা ক্লাস করতে পারে এজন্য মাধ্যমিকের ক্লাস প্রচার হচ্ছে টিভিতে। এবার মাধ্যমিকের পাশাপাশি মঙ্গলবার থেকে সংসদ টেলিভিশনে প্রচারিত হবে প্রাথমিকের ক্লাসও।

‘ঘরে বসে শিখি’ স্লোগানে প্রতিদিন দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রতিটি বিষয়েও ওপর ২০ মিনিট করে ক্লাস দেখানো হবে।
রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট রুটিন অনুযায়ী আগামী ৭ এপ্রিল থেকে সংসদ টিভিতে পাঠদানের কার্যক্রমের সম্প্রচার শুরু হবে। টেলিভিশনে পাঠদানকারী শিক্ষক শ্রেণি পাঠ শেষে পাঠদানকৃত বিষয়ের উপর বাড়ির কাজ দেবেন। শিক্ষার্থীরা প্রত্যেক বিষয়ের জন্য আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে এবং বিদ্যালয় খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দেবে।

‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে ২৯ মার্চ থেকে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস দেখানো শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।এই ক্লাস দেখে শিক্ষার্থীরাদের বাড়ির কাজ করে স্কুল খোলার পর তা সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিতে হবে। এই বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

এর আগে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হলেও তা বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়। নতুন করে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।


ঢাকা, রবিবার, এপ্রিল ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন