সর্বশেষ
সোমবার ১১ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৫ মে ২০২০

যে দুই স্থানে করোনা পরিস্থিতি ভয়ঙ্কর

শুক্রবার, এপ্রিল ১০, ২০২০

_111475497_gettyimages-1208550768.jpg
বিডিলাইভ রিপোর্ট :

করোনা ভাইরাসে বাংলাদেশে এখনো পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৩৩০জন, চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৩৩জন। আর মৃত্যুবরণ করেছেন ২১জন। চলতি মাসটি দেশের জন্য আরো ভয়াবহ বলে আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞ। এর মধ্যে দুটি স্থানের করোনা পরিস্থিতি ভয়ঙ্কর। এর মধ্যে রয়েছে ঢাকার মিরপুর। আর জেলাগুলোর মধ্যে নারায়ণগঞ্জ।

ঢাকা সিটিতে ১৯৩ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মিরপুরে সবচেয়ে বেশি। এখানে ৪২ জন আক্রান্ত হয়েছেন। কাজীপাড়ায় ১জন, মিরপুর-১০ নম্বরে ৩ জন, মিরপুর-১১ নম্বরে ৬ জন, মিরপুর-১২ নস্বরে ২ জন, মিরপুর-১৩ নম্বরে ১ জন, মিরপুর-১ নম্বরে ১১ জন, শাহ আলী বাগে ২ জন, পীরেরবাগে ২ জন, টোলার বাগে ৮ জন ও উত্তর টোলার বাগে ৬ জন আক্রান্ত হয়েছে।

উত্তরায় ১৬ জন, ধানমন্ডিতে ১৩ জন, বাসাবোতে ১১ জন, ওয়ারিতে ১০জন, মোহাম্মদপুরে ৮ জন, লালবাগে ৮ জন, যাত্রাবাড়ীতে ৬ জন ও গুলাশানে ৬ জন আক্রান্ত। আর ঢাকার বাইরে সবচেয়ে বড় জোন হচ্ছে নারায়ণগঞ্জ। এখানে ৫৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

এছাড়া ঢাকা জেলায় ১৩জন, গাজীপুরে ২ জন, জামালপুরে ৩ জন, কিশোরগঞ্জে ১ জন, মাদারীপুরে ১১জন, মানিকগঞ্জে ৩ জন, নরসিংদী ৪ জন, রাজবাড়ীতে ১ জন, টাঙ্গাইলে ২জন, শরীয়তপুরে ১ জন ও শেরপুরে ২ জন আক্রান্ত হয়েছে। অন্যদিকে চট্টগ্রামে ৯জন, কক্সবাজারে ১ জন, কুমিল্লায় ৪জন, মৌলভীবাজারে ১ জন, সিলেটে ১ জন, রংপুরে ২ জন, গাইবান্ধায় ৮ জন, নীলফামারীতে ১ জন, চুয়াডাঙ্গায় ১ জন ও ময়মনসিংহে ৪ জন আক্রান্ত হয়েছেন।

করোনায় আক্রান্তের হার কমাতে বা প্রতিরোধ গড়ে তুললে দেশব্যাপী সরকার ছুটি ঘোষণা করেছে। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত এ ছুটি রাখা হয়েছে 'সামাজিক দুরত্ব' নিশ্চিত করার জন্য। এটা নিশ্চিত করতে মাঠে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি মাঠে নামানো হয়েছে সশস্ত্র বাহিনীর সদস্যদেরও। কিন্তু এখন সামাজিক দুরত্ব সঠিকভাবে নিশ্চিত হয়নি।আইইডিসিআর বলছে, বাংলাদেশে সামাজিকভাবে আক্রান্ত হওয়ার প্রবণতা শুরু হয়ে গেছে। খুব জরুরি প্রয়োজন ছাড়া কাউকে ঘর থেকে বেরুতে মানা করা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, বাইরে গেলে ফিরেই সাবার পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড হাত ধোয়ার জন্য। এছাড়া হাত দিয়ে নিজের চোখে, মুখে, নাকে স্পর্শ করা থেকে বিরত থাকতে বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


ঢাকা, শুক্রবার, এপ্রিল ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৪০৯১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন