সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

চট্টগ্রামের অলিগলিতে উড়ছে পুলিশের ড্রোন

সোমবার, এপ্রিল ১৩, ২০২০

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

সারাদেশে অঘোষিত লকডাউনের মধ্যে নগরীর অলিগলিতে আড্ডাবাজি বন্ধে এবার ‘এ্যাকশনে নামছে’ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ(সিএমপি)।

সামাজিক দূরত্ব নিশ্চিত এবং পাড়া মহল্লা ও অলিগলিতে অহেতুক আড্ডাবাজি বন্ধে নজরদারি ও তথ্য প্রমাণ সংগ্রহ করতে সিএমপির কোতোয়ালী থানা প্রথমবারের মত আধুনিক প্রযুক্তি ড্রোন ব্যবহার শুরু করেছে।

সিএমপি সুত্র জানায়, নগরবাসীকে সচেতন করতে পুলিশ বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। অনেক বোঝানোর পরেও অলিগলিতে আড্ডাবাজি বন্ধ করা যাচ্ছে না। তাই পুলিশ বাধ্য হয়ে এ্যাকশানে যাচ্ছে। যেহেতু সব জায়গায় দিনরাত ২৪ ঘন্টা পাহারা দেওয়াও সম্ভব হচ্ছে না। পুলিশ গেলে আড্ডাবাজরা পালিয়ে যায়। আবার পুলিশ চলে গেলে ঘর থেকে বেরিয়ে আ্ড্ডায় মেতে উঠে। তাই ড্রোনের মাধ্যমে তাদের ছবি ভিডিও সংগ্রহ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ‘ড্রোনের মাধ্যমে প্রাপ্ত ছবি ও ভিডিও ফুটেজ দেখে ঘর থেকে অহেতুক বের হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা বিভিন্ন উপায়ে সচেতন করেছি। তবুও অনেকে অহেতুক ঘোরাফেরা করছে। তাই টহল দেওয়া শুরু করি। কিন্তু তাতে দেখা যায় অনেকেই আমরা গেলে গায়েব হয়ে যায়। আমরা চলে এলে আবারও আড্ডাবাজি শুরু করে। তাই এখন ড্রোন ব্যবহার করছি।’

রবিবার কোতোয়ালি থানা এলাকার জামালখান, কাজীর দেউরি, ব্যাটারি গলি, পাথরঘাটা, আলকরণ এলাকায় পরীক্ষামূলকভাবে ড্রোন উড়ানো হয়। ড্রোনে থাকা ৩টি ক্যামেরার মাধ্যমে ছবি ও ভিডিও করা হয়। এসব ফুটেজ যাচাই বাছাই শেষে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আজ (সোমবার) থেকে নিয়মিতভাবে আকাশে উড়বে ড্রোন। 

ইউএনবি নিউজ


ঢাকা, সোমবার, এপ্রিল ১৩, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৬০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন