সর্বশেষ
মঙ্গলবার ২৩শে আষাঢ় ১৪২৭ | ০৭ জুলাই ২০২০

যুক্তরাষ্ট্রে দুই শতাধিক সংগঠনের 'বাংলা বর্ষবরণ' স্থগিত

মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০

sss.jpg
প্রবাসী ডেস্ক :

যুক্তরাষ্ট্রের প্রায় ৩৫টি অঙ্গরাজ্যে বসবাসকারী লাখ লাখ প্রবাসী বাংলাদেশিরা এবারে বাংলা বর্ষবরণের আনন্দ থেকে বঞ্চিত হলেন। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় দুই শতাধিক সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন পুর্ব ঘোষিত বাংলা বর্ষবরণ কর্মসূচি স্থগিত করেন। করোনাভাইরাস থেকে নিজেকে ও অন্যদের বাঁচাতে দেশটির ৫০ অঙ্গরাজ্যে গণজমায়াত নিষিদ্ধ করা হয়। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জনিয়েছে।

যুক্তরাষ্ট্রে প্রবাসীদের বাংলা নববর্ষ উদযাপনের আনন্দ কেড়ে নিয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। সবকিছুর মতোই মানুষের আনন্দকেও থামিয়ে দিয়েছে মহামারি করোনা। ভাইরাস সংক্রমণের ভয়ে এখন বাঙালিয়ানা আর বাঙালির রঙিন সাংস্কৃতিক চর্চার কথা বলছে না কেউ।

করোনাভাইরাস আতঙ্কে গোটা যুক্তরাষ্ট্রে প্রায় চার লাখেরও বেশি প্রবাসী বাংলাদেশি নিজ নিজ ঘরে অবরুদ্ধ হয়ে পড়েছেন। জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যাচ্ছেন না। নিউ ইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর ভুতরে নগরীতে পরিণত হয়েছে। অফিস আদালতসহ নানা ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তাই প্রবাসীরা স্ত্রী সন্তান নিয়ে ঘরে বসেই দিন কাটাচ্ছেন। সীমিত কিছু সংখ্যক মানুষ যারা অতি প্রয়োজনীয় বিভিন্ন দপ্তরে কাজ করেন শুধু তারাই কর্মস্থলে যাচ্ছেন।

প্রতিবছর শুধু নিউ ইয়র্ক অঙ্গরাজ্যেই প্রায় অর্ধশত মঞ্চে বাংলা বর্ষবরণ পালন করে থাকেন প্রবাসীরা। আয়োজকরা বাধ্য হয়েই এসব অনুষ্ঠান স্থগিত করেছেন। এছাড়াও অন্যান্য অঙ্গরাজ্যেও বাংলা বর্ষবরণসহ সব ধরনের অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৮১ হাজার ৯১৮। মৃত্যু হয়েছে ২৩ হাজার ৬০৮ জনের। মৃতের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ২০ হাজার ৪৬৫। আর আক্রান্ত হয়েছে এক লাখ ৫৯ হাজার ৫১৬ জন।


ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন