সর্বশেষ
মঙ্গলবার ১৯শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০২ জুন ২০২০

মানুষ ঘরবন্দি থাকায় বাইরে ঘুরে বেড়াচ্ছে জঙ্গলের পশু

শনিবার, এপ্রিল ১৮, ২০২০

image.jpg
বিডিলাইভ রিপোর্ট :

করোনা ভাইরাসের জেরে দক্ষিণ আফ্রিকা জুড়ে গত ২৫ মার্চ থেকে লকডাউন শুরু হয়েছে। ক্রুগের ন্যাশনাল পার্কেও চলছে লকডাউন। কিন্তু পার্কের দেখভালের জন্য এবং বন্যপ্রাণীদের চোরাশিকারিদের হাত খেকে রক্ষা করার জন্য লকডাউনের মধ্যেও পার্ক রেঞ্জার রিচার্ড কর্তব্য পালন করে চলেছেন।

গত বুধবার তিনি টহল দিতে গাড়ি নিয়ে বার হন। তখনই পার্কের ভিতরে রাস্তার উপর এমন বিরল দৃশ্য দেখে থমকে যান। সিংহদের থেকে মাত্র পাঁচ মিটার দূরত্বে গাড়ি থামিয়ে মোবাইল ফোনে কতগুলো ছবি তুলে ফেলেন।

রিচার্ড জানান, সাধারণত মানুষদের গাড়িতে দেখতেই অভ্যস্ত বন্যপ্রাণীরা। সে কারণে এত কাছে গাড়ি নিয়ে গেলেও ভয়ের কিছু দেখছিল না তারা। নিশ্চিন্তে ঘুম দিচ্ছিল।

এর আগেও অনেক বার রাস্তার উপর সিংহের দলকে শুয়ে থাকতে দেখেছেন রিচার্ড। তবে সেটা সাধারণত শীতকালে এবং রাতে। কারণ রাস্তার পিচ অনেক রাত পর্যন্ত গরম থাকে, তাই শীতে সন্ধ্যা নামার পর সিংহের দল গা গরম করতে রাস্তায় এসে শুয়ে থাকে অনেক সময়ই।

লকডাউনে মানুষ ঘরে থাকায় পশুপাখি তাই বহাল তবিয়তেই ঘুরে বেড়াচ্ছে আর মানুষ হয়ে পড়েছে খাঁচাবন্দি।

লকডাউনের কারণে পরিবেশ দূষণের মাত্রা কমেছে, কমেছে হিমবাহের বরফ গলনও। অন্য দিকে বেড়েছে দৃশ্যমানতা। মানুষের শ্বাসযন্ত্রকে বিকল করার খেলায় নেমেছে করোনা আর অন্য দিকে সেই সুযোগে প্রকৃতি আবার যেন প্রাণ ভরে একটু শ্বাস নিতে পারছে।

ইটালি থেকে শুরু করে ভারত— বিশ্বের সব প্রান্তেই এখন এই অবস্থা। পর্যটকদের আকর্ষণের কেন্দ্র ভেনিসের লেকের জল ফের স্ফটিকের মতো স্বচ্ছ হয়ে গিয়েছে। সেই লেকে ফের দেখা মিলছে রাজহাঁস থেকে ডলফিনের।


ঢাকা, শনিবার, এপ্রিল ১৮, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৬১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন