সর্বশেষ
বুধবার ৮ই আশ্বিন ১৪২৭ | ২৩ সেপ্টেম্বর ২০২০

করোনার পর বিশ্বে পণ্য সরবরাহের অন্যতম কেন্দ্র হবে ভারত

সোমবার, এপ্রিল ২০, ২০২০

corona-modi-201624.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা পরিস্থিতি কাটিয়ে ওঠার পর ভারত বিশ্বে পণ্য সরবরাহের অন্যতম কেন্দ্র হয়ে উঠতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার ভারতের পেশাদারি সংযোগের ওয়েবসাইট ‘লিঙ্কডইন’-এ বক্তব্য দিতে গিয়ে এ কথা জানান মোদি।

বিশেষজ্ঞদের মত নিয়ে ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, করোনা বিপর্যয় কাটিয়ে উঠলে গোটা বিশ্বে কর্মক্ষেত্রে কাজের প্রকৃতি অনেকটাই বদলে যাবে। সোমবার সেই মতের ওপর ভিত্তি করে এ কথা বলেন নরেন্দ্র মোদি। ওই মন্তব্যের পর এ বিষয়ে টুইটও করেছেন মোদি।

তিনি লিখেছেন, করোনাভাইরাসের কারণে গোটা বিশ্ব স্থবির হয়ে পড়লেও উদ্ভাবনী ক্ষমতার মাধ্যমে মানুষ কাজ চালিয়ে যাচ্ছেন। বাড়িতে থাকার বার্তা দিয়ে ভারতের অভিনেতারা কয়েকটি ভিডিও তৈরি করেছেন। গায়করা অনলাইন অনুষ্ঠান করছেন। দাবা খেলোয়াড়রা ডিজিটাল মাধ্যমে দাবা খেলে এই যুদ্ধে সাহায্য করেছেন।

মোদি বলেন, আমিও এর সঙ্গে তাল মিলিয়ে চলার চেষ্টা করছি। এখন মন্ত্রিসভার সহকর্মী, কর্মকর্তা ও রাষ্ট্রনেতা সঙ্গে বেশির ভাগ বৈঠকই করি অনলাইন ভিডিওর মাধ্যমে। এক কথায় পেশাদার জীবনের চেহারা বদলে দিয়েছে এই করোনা। এখন বাড়িই অফিস। বৈঠকের নতুন জায়গা ইন্টারনেট।

এরপর ভারতের প্রধানমন্ত্রী বলেন, এমন ব্যবসায়িক ও জীবনযাত্রার মডেলের এখনই খোঁজ করা উচিত। যে মডেলে সঙ্কটকালেও অফিস ও ব্যবসা-বাণিজ্য চলতে পারে। ডিজিটাল মাধ্যমের সঙ্গে অফিস বা কারখানায় বসে করা কাজের সমন্বয় ঘটাতে পারলে ভারত বিশ্বে পণ্য সরবরাহের অন্যতম কেন্দ্র হয়ে উঠতে পারে। এই সুযোগকে ব্যবহার করতে হবে আমাদের।

মোদি এমন টুইটের পর ভারতীয় অ্থনীতিবিদদের মতে, বিশ্বে বাণিজ্য প্রসারে ভারতকে চীনের বিকল্প হিসাবে তুলে ধরার চেষ্টা দীর্ঘদিন ধরেই করে আসছে মোদি সরকার। করোনা সঙ্কটের ফলে বহুজাতিক সংস্থাগুলো চীনের পাশাপাশি ভারতেও কারখানা বা বাণিজ্যিক কেন্দ্র গড়তে পারে বলে মনে করা হচ্ছে। তাই বিশ্বে পণ্য সরবরাহের কেন্দ্র হিসাবে ভারতকে তুলে ধরতে জোর দিয়েছেন মোদি।


ঢাকা, সোমবার, এপ্রিল ২০, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন