সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৮ই আষাঢ় ১৪২৭ | ০২ জুলাই ২০২০

পৃথিবীর সবচেয়ে ছোট্ট কম্পিউটার

শনিবার, এপ্রিল ২৫, ২০২০

resize.jpg
বিডিলাইভ ডেস্ক :

চীনাভিত্তিক প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান চুয়ি পৃথিবীর সবচেয়ে ছোট ৪কে মিনি পিসি অবমুক্ত করেছে। অভিনব ডিজাইনের ছোট্ট এই পিসিকে বলা হচ্ছে, লার্কবক্স। লার্কবক্স পিসি সম্পর্কে চুয়ি কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট শেয়ার করে বিষয়টি নিশ্চিত করেছে।

টুইটারে পোস্ট করা ছবিতে দেখা যায়, হাতের তালুতেই এখন পিসি। এজন্য তারা আট সংখ্যার একটি সংক্ষিপ্ত পোস্ট করে বলছে, 'যখন আপনারা মনে করেন আপনাদের কম্পিউটার ছোট হতে পারে না।'

লার্কবক্সের আয়তন পরিধি হচ্ছে, ৬১x৬১x৪৩ মিলি মিটার। এই ছোট্ট পিসি তে থাকছে ইন্টেল এইট জেনারেশনের কোয়াড কোর এন৪১০০ সিরিলন প্রসেসর। আর প্রসেসরের কর্মক্ষমতা বৃদ্ধি করতে রয়েছে ছয় জিবি এলপি ডিডিআর৪ র্যা ম এবং ১২৮ জিবি রম সক্ষমতা।

ইনপুটের জন্য রয়েছে দুটি ইউএসবি-এ পোর্ট, ইউএসবি-সি পোর্ট, এইচডিএমআই এবং ৩.৫ এম এম হেডফোন জ্যাক। এতে দ্রুতগতিসম্পন্ন ৫.০ ব্লুটুথ এবং ৮০২.১১এসি কানেকটিভটি রয়েছে। লার্কবক্সে উন্নত ভিজুয়াল কোয়ালিটি নিশ্চিত করতে রয়েছে ইউএইচডি গ্রাফিক্স ৬০০ কার্ড।

বিশ্বের সবচেয়ে ছোট এই পিসির বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০ ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ২০ হাজার টাকা। তবে কবে নাগাদ এই ডিভাইসটি বাজারে আসবে তা এখনও জানায়নি প্রতিষ্ঠানটি। সূত্র: হিন্দুস্তান টাইমস


ঢাকা, শনিবার, এপ্রিল ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৮৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন