সর্বশেষ
বৃহঃস্পতিবার ২১শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৪ জুন ২০২০

রোজার সময় কোন দেশে কতক্ষণ

শনিবার, এপ্রিল ২৫, ২০২০

600.jpg
বিডিলাইভ রিপোর্ট :

পবিত্র মাস মাহে রমজানে পুরো মাস রোজা রাখেন ধর্মপ্রাণ মুসলিমরা। রোজার রাখার জন্য সূর্যোদয়ের পূর্বে থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল রকম খাদ্য ও পানীয় পান করা থেকে বিরত থাকেন ইসলাম ধর্মের রোজাদার মানুষেরা।

তবে রোজা জন্য দিনের নির্দিষ্ট সীমা রেখা থাকলেও ঠিক কত ঘণ্টা পানাহার পরিহার করবে এমন কোন সময় বাধা নেই। এটি নির্ভর করে দেশ ও অঞ্চলের উপর। সবচেয়ে বেশি ২০ ঘণ্টা রোজা পালন করছেন নরওয়ে, গ্রিনল্যান্ড ও ফিনল্যান্ডের মুসল্লিরা। সবচেয়ে কম সাড়ে ১১ ঘণ্টা রোজা পালন করছেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আর্জেন্টিনা এবং চিলির মুসলমানরা।

ইউরোপ
সে হিসেবে গ্রিনল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ডে গ্রীষ্মকাল। সেখানকার মুসল্লিরা সর্বোচ্চ ২০ ঘণ্টা রোজা রাখছেন। স্পেন, ফ্রান্স, ইতালিতে সাড়ে ১৬ থেকে ১৮ ঘণ্টা রোজা। পশ্চিম ইউরোপে ১৭ থেকে সাড়ে ১৯ ঘণ্টা।

আফ্রিকা
আফ্রিকায় সাড়ে ১১ ঘণ্টা থেকে ১৬ ঘণ্টা পর্যন্ত রোজা। দক্ষিণ আফ্রিকায় সাড়ে ১১ ঘণ্টা। মরোক্কায় সর্বোচ্চ ১৬ ঘণ্টা।

আমেরিকা
নর্থ আমিরকায় ১৬ থেকে ১৭ ঘণ্টা পর্যন্ত রোজা। যুক্তরাষ্ট্রে ১৬, কানাডায় ১৭ ঘণ্টা। সাউথ আমেরিকায় শীতকাল হওয়ায় সেখানে রোজা সাড়ে ১১ থেকে সাড়ে ১২ ঘণ্টা। আর্জেন্টিনা, চিলিতে সাড়ে ১১। ব্রাজিলে সাড়ে ১২ ঘণ্টা।

এশিয়া, অস্ট্রেলিয়া
চীনে রোজা সাড়ে ১৬ ঘণ্টা। দক্ষিণপূর্ব এশিয়ার সিঙ্গাপুর, মালয়েশিয়ায় সাড়ে ১৩ ঘণ্টা। দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, পাকিস্তান, ভারতে রোজা ১৬ ঘণ্টা। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মুসলমানরা সাড়ে ১১ ঘণ্টা রোজা রাখছেন।

এছাড়া, যেসব দেশে সূর্যোদয় ও সুর্যাস্তের মধ্যকার সময় ৩ ঘণ্টারও কম, অর্থাৎ রাতদিন ঠিকমত আলাদা করা যায় না, তাদের জন্য পার্শ্ববর্তী কোনো দেশ যেখানে রাতদিন স্পষ্ট সেখানকার সূচি মেনে রোজা রাখার নিয়ম রয়েছে।

 


ঢাকা, শনিবার, এপ্রিল ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৫০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন