সর্বশেষ
শুক্রবার ২৮শে শ্রাবণ ১৪২৯ | ১২ আগস্ট ২০২২

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল ভিয়েতনামের তৈরি কিট

সোমবার, এপ্রিল ২৭, ২০২০

kitx.jpg
বিডিলাইভ রিপোর্ট :

করোনা ভাইরাস পরীক্ষায় নতুন টেস্ট কিট নিয়ে আসলো ভিয়েতনাম। রোববার (২৬ এপ্রিল) এই কিটটির অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ভিয়েতনামের ভিএনই এক্সপ্রেস সংবাদমাধ্যম এমন তথ্য জানিয়েছে।

আরটিপিসিআর কিটটি যৌথভাবে তৈরি করেছে ভিয়েতনামের মিলিটারি মেডিকেল ইউনিভার্সিটি। করোনার সঙ্কটজনক পরিস্থিতিতে অন্যান্য সব দেশকে সহায়তা করতে এই কিট তৈরি করা হয়েছে।

দেশটির তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় বলছে, অন্যান্য টেস্ট কিটের চেয়ে এই কিটটি দ্রুত ফলাফল দেয়। এরই মধ্যে গেল মাসের শেষে এই কিট ব্যবহারের অনুমতি দিয়েছিল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

জানা গেছে, একটি কিট দিয়ে ৫০ টি টেস্ট করা সম্ভব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের মাধ্যমে কিটটি সহজেই অন্যান্য দেশে রপ্তানি করা যাবে। ভিয়েতনামের মুদ্রায় এটির দাম পড়বে ৪ থেকে ৬ লাখ।
নমুনা সংগ্রহ ছাড়া ভিয়েতনামের এই কিট দিয়ে ফলাফল আসতে সময় লাগবে ১ ঘণ্টা। শ্বাসনালী এবং রক্ত থেকে নমুনা সংগ্রহ করতে পারবে এই কিট।

ভিয়েতনাম এরইমধ্যে ২০টির বেশি দেশে টেস্টিং কিট সরবরাহ করার উদ্যোগ নিয়েছে।

রোববার সকাল পর্যন্ত ভিয়েতনামে ২ লাখ ১২ হাজার ১৪২ টি টেস্ট করা হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ২৭০জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। যার মধ্যে সুস্থ হয়ে ফিরেছেন ২২৫ জন।


ঢাকা, সোমবার, এপ্রিল ২৭, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২১১৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন