সর্বশেষ
বুধবার ১লা বৈশাখ ১৪২৮ | ১৪ এপ্রিল ২০২১

মহাকাশে 'মাস্ক পরা' গ্রহাণু

মঙ্গলবার, এপ্রিল ২৮, ২০২০

mask-209857.jpg
বিডিলাইভ ডেস্ক :

গ্রহাণুটি চওড়া প্রায় দেড় কিলোমিটার এবং উচ্চতা মাউন্ট এভারেস্টের প্রায় অর্ধেক। ভয়ঙ্কর গতিতে পৃথিবীর দিকে ছুটে আসছিলো এটি। তবে কিছু দিন আগে গতিপথ পাল্টে এটি মহাকাশের দিকে ছুটতে শুরু করে। আর সেই গ্রহাণুর ছবিটি অনলাইনে ছড়িয়ে পড়ার পর ব্যাপক কৌতূহলের সৃষ্টি হয়েছে। কারণ, এক নজরে দেখে মনে হবে গ্রহাণুটি মাস্ক পরা। অনলাইনে অনেকেই মজা করে মন্তব্য করেছেন, করোনা এড়াতে মাস্ক পরেছে গ্রহাণুটি।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, বিজ্ঞানীরা মজা করে বলছেন, করোনার আগে পৃথিবীতে আছড়ে পড়ার কথা ছিল এই গ্রহাণুর। ওর আগে করোনা চলে আসায় মুখে মাস্ক পরে নিয়েছে!

আরেসিবো অবজারভেটরি প্রধান আন্নি ভিরকি বলেছেন, গ্রহাণুর গায়ে এবড়ো খেবড়ো পাহাড় এবং খাঁজের মতো একাধিক অংশ রয়েছে। যা দেখে মনে হচ্ছে মুখে মাস্ক পরা।

৫২৭৬৮ নামের গ্রহাণুটি প্রথম আবিষ্কৃত হয় ১৯৯৮ সালে। ২৯ এপ্রিলের মধ্যে সেটি অতিক্রম করবে ৩.৯ মিলিয়ন মাইল পথ। যা পৃথিবী ও চাঁদের মধ্যবর্তী দূরত্বের প্রায় ১৬ গুণ। সম্প্রতি, আরেসিবো অবজারভেটরি গ্রহাণুটির একটি রাডার চিত্র পাঠিয়েছে।

আবিষ্কৃত হওয়ার পর গ্রহাণুটিকে বিপজ্জনক হিসাবে দেখা হচ্ছিল। যে গতিতে এটি পৃথিবীর দিকে ধেয়ে আসছিল তাতে সময়মতো আছড়ে পড়লে করোনার আগে এটিই ধ্বংস করে দিত পৃথিবীকে। তবে গ্রহাণু গতি এবং পথ বদল করায় নাসার বিজ্ঞানীরা জোর দিয়ে বলছেন, আপাতত পৃথিবীতে আঘাত হানার সম্ভাবনা নেই এটির।


ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৩৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন