সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে নিউজিল্যান্ড

মঙ্গলবার, এপ্রিল ২৮, ২০২০

New0.jpg
বিডিলাইভ রিপোর্ট :

লকডাউন শিথিল করায় ঘর থেকে বের হতে শুরু করেছেন নিউজিল্যান্ডের সাধারণ মানুষ।

অনেকদিন পর মুক্ত বাতাসে দম নিতে পারছেন সাধারণ মানুষ। আর প্রথম সুযোগেই ব্যস্ততা বেড়েছে প্রিয় খাবার আর কফি কেনায়। তবে রেস্টুরেন্টে বসে খাওয়ার অনুমতি মেলেনি এখনো। তাই কিনেই ফিরতে হচ্ছে বাড়িতে। তবু আছে মুক্তির আনন্দ। ফিরছে আর্থিক স্বস্তিও।

লকডাউন শিথিল হওয়ার পর নিউজিল্যান্ডে কাজে যোগ দিয়েছেন প্রায় ৪ লাখ মানুষ। রাস্তায় চলাচল স্বাভাবিক হয়ে উঠতে শুরু করেছে। তবে দেশটার প্রধানমন্ত্রী বলছেন, করোনার বিরুদ্ধে যুদ্ধটা শেষ হয়নি এখনো।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেন, যেহেতু মানুষ কাজে ফিরতে শুরু করেছে, তাই আমাদের আরো সতর্ক থাকতে হবে। আমি বলব, যাদের পক্ষে ঘরে থেকেই কাজ এবং লেখাপড়া করা সম্ভব তারা সেটাই করুন। যে উদ্যেশ্যে লকডাউনে গিয়েছিলাম তার অনেকটাই অর্জিত হয়েছে। এখন কাজ হবে সেই অর্জন ধরে রাখা।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২৬শে মার্চ থেকে ৫০ লাখ মানুষকে লকডাউন করে রাখে নিউজিল্যান্ড সরকার। গেল একদিনে তিনজন নতুন করোনা রোগী পাওয়া গেলেও মৃত্যু হয়নি কারো।

নিউজিল্যান্ডে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৪৭২ জন। এর মধ্যে ১ হাজার ২১৪ জনই সুস্থ হয়েছে। এ ছাড়া মৃত্যু হয়েছে ১৯ জনের।


ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন