সর্বশেষ
রবিবার ২১শে আষাঢ় ১৪২৭ | ০৫ জুলাই ২০২০

রোববার বসুন্ধরার করোনা হাসপাতাল উদ্বোধন

রবিবার, মে ১৭, ২০২০

hospital-1-20200510094212.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অস্থায়ীভাবে নির্মিত ‘দুই হাজার শয্যার কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল’ উদ্বোধন করা হবে রোববার (১৭ মে) দুপুর ১২টায়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এর শুভ উদ্বোধন ঘোষণা করবেন। শনিবার (১৬ মে) বিকেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইমলাম প্রধান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞতিতে এ কথা জানানো হয়। প্রেস বিজ্ঞতিতে শারীরিক দূরত্ব বজায় রেখে হাসপাতালটির উদ্বোধন অনুষ্ঠান কাভারেজেরও অনুরোধ জানানো হয়।

জানা যায়, গত ১২ এপ্রিল নির্মাণ শুরু হয় হাসপাতালটির। এরপর তিন সপ্তাহের মধ্যেই উদ্বোধনের জন্য প্রস্তুত হয়ে যায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম করোনা হাসপাতালটি। দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় রোগ মোকাবিলায় অস্থায়ী হাসপাতালটির জন্য আড়াই লাখ বর্গফুট জায়গা ব্যবহার করা হয়েছে। এই আন্তর্জাতিক কনভেনশন সিটি জুড়ে থাকা পরিকাঠামোতেই স্থাপন করা হয়েছে শয্যা ও আনুষঙ্গিক যন্ত্রপাতি। যার তত্ত্বাবধান করছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতালটিতে মোট আইসোলেশন বেড দুই হাজার ১৩টি। ছয়টি ক্লাস্টারে এক হাজার ৪৮৮টি বেড বসেছে। এছাড়া তিনটি কনভেনশন হলে থাকছে আরও ৫২৫টি বেড। এর বাইরে চার নম্বর হলে ৭১ বেডের আইসিইউ রয়েছে। ইতোমধ্যে হাসপাতালটিতে পরিচালক হিসেবে একজনকে দায়িত্ব দেওয়া হয়েছে।


ঢাকা, রবিবার, মে ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন