সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

পান্তা খেয়ে রোজা রাখে সোনাবান

সোনাবান

সোমবার, মে ১৮, ২০২০

19.png
ফারুক হাসান কাহার, শাহজাদপুর প্রতিনিধি :

বিশ বছর আগে স্বামী মারা গেছেন সোনাবান খাতুন ডুকলির (৭০) । অন্যের বাড়িতে কাজ করে ৫ মেয়ে ও এক ছেলেকে বড় করেছেন। মেয়েদের বিয়ে হয়েছে। ছেলে তাঁত শ্রমিক বিয়ে করে শ্বশুর বাড়িতে থাকে। মায়ের কোন খোঁজ নেয় না ছেলে।

স্বামী মারা যাওয়ার পর সিরাজগঞ্জের শাহজাদপুর পৌর এলাকার বাড়াবিল মধ্যপাড়া ভাইয়ের বাড়িতে একটি কুঁড়ে ঘরে বসবাস করছেন সোনাবান।

সোনাবানের স্বামী মো. আয়নাল পেশায় ছিলেন তাঁত শ্রমিক। টিভি রোগে তিনি ২০ বছর আগে মারা যায়। তারপর থেকেই শুরু হয়েছে সোনাবানের কষ্টের জীবন।

স্বামীর মৃত্যুর পর শ্বশুর বাড়ি ছেড়ে সোনাবান আশ্রয় নেন ভাইয়ের বাড়িতে । সেখানেই ছোট্ট একটি কুঁড়ে ঘরে তার বসবাস।

সোনাবান জানান, সোয়ামী মইরা যাবার পর এই হানে আইসা ঘর তুলছি। এই ঘরই আমার কাছে রাজপ্রাসাদ। মাইনসের বাড়িতে কাম কইরা খাই এহন বয়স বেশি অইচে কামও কইরবার পারিনা। । হুনতেছি নাকি দেশে করোনা আইছে। এর লাইগ্যা মাইনসের বাড়িতেও কাজে নেয় না। কিন্তু এহন ঘরে কোনো খাওন নাই। রাইতে ভাত রাইধা সেহরিতে পান্তা খাইয়া রোজা রাহি।

এতদিন পাড়া প্রতিবেশী অনেকেই খাওন দাওন দিতো। এহন তাগোর বাড়িতও যাইবার পারি না। করোনার লিগা মাইনসেও ভালো নাই। সরকারের কোনো সাহায্যও পাই নাই। ও বেটা আমারে দুইডা চাইল দিও তাছারা না খাইয়া মইরা যামু।

সোনাবানের প্রতিবেশী টিন ও সুতা ব্যাবসায়ী আব্দুল হাকিম জানান, সোনাবান প্রায় বিশ বছর হলো তার ভাইয়ের বাড়ির এক কোনে ছোট্ট ঘর তুলে আছেন। স্বামীকে হারানোর পর অন্যর বাড়িতে কাজ করে কোনরকম সংসার চালান। বর্তমানে করোনার প্রার্দুভাবে খুব কষ্টে জীবন কাটাচ্ছে। তাছাড়া বয়স বেশি হওয়ায় চোখেও কম দেখে এজন্য কেউ কাজেও নিতে চায়না। প্রশাসন থেকে এখনো তিনি কোনো সাহায্য পাননি। বর্তমানে যে অবস্থা, প্রতিবেশীরাও তাকে খুব একটা সাহায্য করতে পারছেন না। ফলে তার খেয়ে না খেয়ে খুব কষ্টে দিন কাটাচ্ছেন।

তিনি আরও বলেন, ‘সরকারের খাদ্য সহায়তা যদি সোনাবানদের মতো হত দরিদ্ররা না পায়, তাহলে কারা পাবে। শুনেছি তার ঘরের খাবার শেষ। যদি কোনো সহায়তা না পায়, তবে করোনা নয়, তাকে না খেয়ে মরতে হবে।


ঢাকা, সোমবার, মে ১৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৩৭৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন