সর্বশেষ
মঙ্গলবার ১৯শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০২ জুন ২০২০

করোনামুক্ত হওয়ার দিনক্ষণ জানালেন বিজ্ঞানীরা

শনিবার, মে ২৩, ২০২০

10_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্ববাসীর জন্য সুখবর দিলেন সিঙ্গাপুরের একদল গবেষক। তারা জানিয়ে দিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশ কবে নাগাদ করোনামুমক্ত হবে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজির ওই গবেষক দল জানায়, জটিল এক মডেল ব্যবহার করে তারা এই পূর্বাভাস দিচ্ছেন। তবে বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন তাদের অনুমান পুরোপুরি নিশ্চিত নয়। সময়ের সঙ্গে এটি পরিবর্তিত হতে পারে।

গবেষকরা দাবি করছে, আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে করোনামুক্ত হবে যুক্তরাজ্য। এছাড়া যুক্তরাষ্ট্র থেকে আগামী ১১ নভেম্বরের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণের অবসান ঘটবে। গবেষকদের পূর্বাভাসে আরো বলা হয়, আগামী ১৯ শে জুলাইয়ের তারিখে সিঙ্গাপুর করোনা থেকে মুক্তি পাবে। আর ১২ই আগস্টের মধ্যে ইতালি থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে করোনা ভাইরাস।

এই গবেষণার বিষয়ে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজির পক্ষ থেকে বলা হয়, পূর্বাভাস প্রকৃতিগতভাবেই অনিশ্চিত। পাঠকদের উচিৎ হবে সতর্কতার সঙ্গে এটি গ্রহণ করা। কিছু পূর্বাভাসের ওপর ভিত্তি করে অতি আশাবাদী হওয়া বিপজ্জনক।

ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৩ লাখ ৬ হাজার ২৩৫ জন। মারা গেছেন ৩ লাখ ৪০ হাজার ৪৭ জন। ডেইলি স্টার।


ঢাকা, শনিবার, মে ২৩, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৭৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন