সর্বশেষ
বুধবার ২৪শে আষাঢ় ১৪২৭ | ০৮ জুলাই ২০২০

ভুল থেকে শিক্ষা নেয়াই একজন অধিনায়কের বড় গুণ: গাঙ্গুলী

শুক্রবার, জুন ৫, ২০২০

image-56093-1572837306.jpg
বিডিলাইভ ডেস্ক :

সৌরভের নেতৃত্বে ভারত অনেক ম্যাচ জিতেছে। তার হাত ধরে ভারতীয়রা বিশ্বকাপ জিততে পারেনি ঠিক তবে তার নেতৃত্বগুণ ভুলবে না বিশ্ব ক্রিকেট। বাইশ গজে অধিনায়কের ভূমিকাটা গুরুত্বপূর্ণ এক অধ্যায়। অধিনায়কের ক্ষণিকের ভুলেই ম্যাচ হাত থেকে বেরিয়ে যেতে পারে, আবার অধিনায়কের দারুণ কৌশলে নিশ্চিত হেরে যাওয়া ম্যাচেও ফিরে আসা যায়।

ভারতীয় ক্রিকেট ইতিহাস অনেক দুর্দান্ত অধিনায়কের সাক্ষী। তারই একজন সৌরভ গাঙ্গুলী। ভারতের হয়ে ৪৯ টেস্ট ও ১৪৬টি একদিনের ম্যাচে টস করতে গিয়েছেন সৌরভ। তার আগ্রাসী অধিনায়কত্বেই ভারত লড়াই করবার মতো সাহস পেয়েছে।

‘প্রিন্স অফ ক্যালকাটা’ খ্যাত সৌরভই এক অনলাইন সেশনে দিলেন নেতা হয়ে উঠবার টিপস। তার কাছে পরাজয় লজ্জার নয়, বরং চেষ্টাটাই আসল। সৌরভ মনে করেন, ভুল থেকে শিক্ষা নেয়াই একজন অধিনায়কের বড় গুণ।

‘নেতা হিসেবে দক্ষতার মধ্যে অন্যতম প্রধান হলো মানিয়ে নেয়া। গ্রেটেস্ট লিডারও ভুল করে। কিন্তু যতক্ষণ পর্যন্ত উদ্দেশ্য ঠিক রয়েছে, সবকিছুই মেনে নেওয়া যায়। নিজের ভুল থেকে শিক্ষা নিতে হবে। আর সেগুলো পেছনে ফেলে এগিয়ে যেতে হবে। তবেই নিজেকে আরও ভাল নেতা হিসেবে গড়ে তোলা সম্ভব।’

সৌরভ ক্রিকেটে সফল ছিলেন। ক্রিকেট থেকে বেরিয়ে যেখানেই গেছেন সফলতার ছাপ তিনি রেখেছেন। এখন তিনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি। সৌরভের এমন টোটকা তাই নতুন অধিনায়কদের জন্য গুরুত্বপূর্ণ, এমন বললে ভুল হবার সুযোগ নেই।


ঢাকা, শুক্রবার, জুন ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন