সর্বশেষ
মঙ্গলবার ১৭ই অগ্রহায়ণ ১৪২৭ | ০১ ডিসেম্বর ২০২০

করোনায় ফ্রান্স ‘প্রথম বিজয়’ অর্জন করেছে: প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

সোমবার, জুন ১৫, ২০২০

f650451285ad1139eeb87eb7df8995a2-5dc5258bd635a.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা ভাইরাস সংক্রমণ কমে যাওয়ায় ফ্রান্সের পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। রাজধানী প্যারিসসহ গোটা ফ্রান্স সোমবার থেকে ‘গ্রিন জোনে’ পরিণত হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি একে ফ্রান্সের করোনা প্রতিরোধের ‘প্রথম বিজয়’ হিসেবে অভিহিত করেছেন।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী ফ্রান্সের প্রেসিডেন্ট এক টেলিভিশন ভাষণে বলেছেন, ‘মহামারিটির বিরুদ্ধে আমাদের লড়াই এখনো শেষ হয়নি কিন্তু ভাইরাসটির বিরুদ্ধে এই প্রথম বিজয়ে আমি দারুণ খুশি। এর মাধ্যমে আমরা যা শিখলাম আমি তার সবকিছু থেকে শিক্ষা নিতে চাই।’

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ আরও বলেন, তার দেশ এবং ইউরোপকে অন্যান্য রাষ্ট্রগুলোর ওপর কম নির্ভরশীল করার জন্য এখন থেকে তিনি কাজ করবেন, কারণ মহামারিটি ‘কিছু বিষয়ে হাত পেতে অন্যান্য মহাদেশের প্রতি আমাদের নির্ভরতার বিষয়টিকে উন্মোচিত করেছে।’

ফ্রান্সে করোনা রোধ সংক্রান্ত বিধিনিষেধ অনেকটা শিথিল হয়ে ‘গ্রিন জোনে’ রুপান্তরিত হওয়ায় প্রায় সবকিছু স্বাভাবিক হবে। পুরোদমে চালু হবে প্যারিসের ক্যাফে এবং রেস্তোরাঁগুলো। এতদিন শুধু উঠোন বা চত্বরের জন্য ক্যাফে ও রেস্তোরাঁগুলো খোলা রাখার অনুমতি ছিল।

প্রাদুর্ভাব শুরুর পর ফ্রান্সে ভাইরাসটিতে সংক্রমিত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা ১ লাখ ৫৭ হাজারের বেশি। আক্রান্তদের মধ্যে ২৯ হাজার ৪০৭ জনের মৃত্যু হয়েছে। সুস্থ রোগীর সংখ্যা প্রায় ৭৩ হাজার। দেশটিতে এখন দৈনিক আক্রান্ত চারশো এর নিচে নেমেছে; মৃত্যুর সংখ্যাও কমে হয়েছে ১০ এর কম।


ঢাকা, সোমবার, জুন ১৫, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫০৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন