সর্বশেষ
বুধবার ২১শে শ্রাবণ ১৪২৭ | ০৫ আগস্ট ২০২০

সরকারি ছুটির আওতায় ঢাকার যেসব এলাকা

মঙ্গলবার, জুন ১৬, ২০২০

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনার প্রাদুর্ভাবের হার বিবেচনায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলকে তিনটি জোনে ভাগ করা হচ্ছে। আর তা হলো রেড, ইয়োলো ও গ্রিন। তার মধ্যে রেড জোনে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

সোমবার বিকেলে এ সংক্রান্ত একটি আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।এর আগে শুরুতে রেড এবং ইয়োলো দুটো জোনেই ছুটি থাকার বিষয়ে নির্দেশনা দিয়েছিলো সরকার। কিন্তু সেটা পরিবর্তন করে এখন কেবল সরকার ঘোষিত রেড জোনই সাধারণ ছুটির আওতায় থাকবে।

এ তথ্যের সত্যতা নিশ্চিত করে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন গণমাধ্যমকে বলেন, শুরুতে সাধারণ ছুটির ব্যাপারে যে নির্দেশনা দেয়া হয়েছিল তার পরিবর্তন করা হয়েছে। এখন কেবল রেড জোনে সাধারণ ছুটি থাকবে। কারণ সংক্রমণের হার বিবেচনায় রেড জোনভুক্ত অনেক এলাকাকে লকডাউন করা হবে। তাই বাধ্য হয়েই সেখানে সাধারণ ছুটি ঘোষণা করতে হয়েছে।

রাত আটটা থেকে ভোর ছয়টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়া যাবে না। নির্দেশনা ভঙ্গকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়েছে।

নিষেধাজ্ঞার বাইরে থাকবে আইনশৃঙ্খলা, রাষ্ট্রীয় নিরাপত্তা ও গোয়েন্দা কাজে নিয়োজিত সংস্থা এবং জরুরি পরিষেবা। ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, স্থল- নদী-সমুদ্রবন্দরে কার্যক্রম। টেলিফোন-ইন্টারনেট ও ডাক সেবা, জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিস এবং এর সঙ্গে সংশ্লিষ্ট কর্মচারী, কৃষিপণ্য, শিল্পপণ্য পরিবহনের যানবাহন, কাঁচাবাজার, ওষুধের দোকান, হাসপাতাল ও জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্ট কর্মীরা।

এদিকে এখনও আনুষ্ঠানিকভাবে জোনভিত্তিক ভাগ করে তালিকা প্রকাশ করেনি সরকার। তবে লাল জোন হিসেবে ঢাকা শহরের ৪৫টি এলাকার একটি খসড়া তালিকা করেছে করোনা প্রতিরোধে কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটি। এর মধ্যে ঢাকা উত্তর সিটির ১৭ এবং দক্ষিণ সিটির ২৮টি এলাকা আছে।

ঢাকা উত্তর সিটি- বসুন্ধরা, বাড্ডা, ক্যান্টনমেন্ট, মহাখালী, তেজগাঁও, রামপুরা, আফতাবনগর, মোহাম্মদপুর, কল্যাণপুর, গুলশান, মগবাজার, এয়ারপোর্ট, বনশ্রী, রায়েরবাজার, রাজাবাজার, উত্তরা, মিরপুর।

ঢাকা দক্ষিণ সিটি- যাত্রাবাড়ী, ডেমরা, মুগদা, গেন্ডারিয়া, ধানমন্ডি, জিগাতলা, লালবাগ, আজিমপুর, বাসাবো, শান্তিনগর, পল্টন, কলাবাগান, রমনা, সূত্রাপুর, মালিবাগ, কোতোয়ালি, টিকাটুলি, মিটফোর্ড, শাহজাহানপুর, মতিঝিল, ওয়ারী, খিলগাঁও, পরিবাগ, কদমতলী, সিদ্ধেশ্বরী, লক্ষ্মীবাজার, এলিফ্যান্ট রোড, সেগুনবাগিচা।


ঢাকা, মঙ্গলবার, জুন ১৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৬২৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন