সর্বশেষ
রবিবার ১২ই আষাঢ় ১৪২৯ | ২৬ জুন ২০২২

শ্রীলঙ্কা ভারতের কাছে ২০১১ বিশ্বকাপ বিক্রি করেছে

শুক্রবার, জুন ১৯, ২০২০

40.jpg
বিডিলাইভ ডেস্ক :

ক্রিকেটের শুরু থেকেই নানা ধরনের ফিক্সিংয়ের খবর আমরা জানি। আর এর ফাঁদে পড়ে ক্যারিয়ার গুটিয়ে নিতে হয়েছে বিশ্বের নামি দামি খেলোয়াড়দের। কিন্তু বিশ্বকাপের ফাইনাল হেলায় ছেড়ে দিবে এমন খবর সবাইকে চমকে দেয়। 

২০১১ বিশ্বকাপের ফাইনালে ভারতের কাছে ইচ্ছে করেই হেরে গিয়েছিলো শ্রীলঙ্কা। দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে নিজেই এতো বছর পর সেই তথ্য ফাঁস করেছেন। ফলে ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ে লেগে গেল কলঙ্কের দাগ।

বৃহস্পতিবার ( ১৮ জুন) এমন চাঞ্চল্যকর এক তথ্য ফাঁস করেছেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে। তিনি নিজেই ওই বিশ্বকাপের সময়ই ছিলেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী। তাই তার কথা একেবারে ফেলে দেয়ার মতো নয়।

দেশটির সিরিসা টিভিতে দেয়া এক সাক্ষাৎকারে লঙ্কান সাবেক ক্রীড়ামন্ত্রীর বলেন, ‘আমি আজ আপনাদের বলে দিচ্ছি, ২০১১ বিশ্বকাপের ফাইনালটা আমরা বিক্রি করে দিয়েছিলাম। যখন আমি ক্রীড়ামন্ত্রী ছিলাম, তখনও এটাই বিশ্বাস করতাম। ২০১১ সালে আমরা জিততে পারতাম। কিন্তু ম্যাচটি বিক্রি করে দেই। আমার মনে হচ্ছে, এটা নিয়ে এখন বলা উচিত। আমি খেলোয়াড়দের জড়াচ্ছি না, তবে তখন কয়েকটা শাখা জড়িত ছিল।’

মুম্বাইয়ের ওয়াংখেড়েতে সেই ম্যাচটি ধারাভাষ্যকার হিসেবে দায়িত্ব পালন করেছে শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। তিনিও ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে সন্দেহের আঙুল তুলেছিলেন বছর তিনেক আগে।

২০১৭ সালের জুলাইয়ে রানাতুঙ্গা বলেন, ‘যখন আমরা হেরে যাই, আমার ভীষণ কষ্ট হচ্ছিল। মনের মধ্যে একটা সন্দেহ জাগে। শ্রীলঙ্কার আসলে কি হয়েছিল, অবশ্যই ২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে তদন্ত করা উচিত।’

বিশ্বকাপের সেই ফাইনালে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২৭৪ রানের লড়াকু সংগ্রহ গড়েছিল শ্রীলঙ্কা। জবাবে দলের ব্যাটিং স্তম্ভ শচিন টেন্ডুলকারকে ১৮ রানেই হারিয়ে ফেলে ভারত। একটা সময় তারা পড়ে গিয়েছিল বিপদে। কিন্তু লঙ্কানদের বাজে বোলিং আর ফিল্ডিংয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় মহেন্দ্র সিং ধোনির দল।


ঢাকা, শুক্রবার, জুন ১৯, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৪৯৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন