সর্বশেষ
মঙ্গলবার ২৭শে শ্রাবণ ১৪২৭ | ১১ আগস্ট ২০২০

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্মাণ করছে আধুনিক বর্জ্য শোধনাগার ‘স্যানিটারী ল্যান্ডফিল”

বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০

16.jpg
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

বিভিন্ন বর্জ্য অপসারণ ও ব্যবস্থাপনায় আমুল পরিবর্তন আনতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা। শহরের এক প্রান্তে দারিয়াপুর এলাকায় প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে বিশ্বমানের আধুনিক প্রযুক্তির স্যানিটারী ল্যান্ডফিল। প্রায় সাড়ে ৭ কোটি টাকা মূল্যে ক্রয় করা প্রায় সাড়ে ১২ বিঘা নিজস্ব জমির উপর পৌরসভার চলমান ইউজিপ প্রকল্পের অধীনে নির্মিত হচ্ছে পরিবেশ বান্ধব এই স্যানিটারী ল্যান্ডফিল বা বর্জ্য শোধনাগার।

এতদিন প্রায় ৪ লক্ষ পৌরবাসীর বর্জ্য অপসারনের কোন সুষ্ঠু ব্যবস্থা ছিল না। যা পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব ফেলছিল। এখন এই শোধনাগার চালু হলে পৌর কর্তৃপক্ষের বর্জ্য ব্যবস্থাপনাায় আসবে বৈপ্লবিক পরিবর্তন। ভবিষ্যতে প্লান্ট নির্মাণ হলে এই শোধনাগার থেকে পাওয়া যাবে জৈব সার (কম্পোষ্ট)। বর্জ্য শোধন করলে উৎপন্ন হবে বায়োগ্যাস। প্লান্ট নির্মাণ করা গেলে বায়োগ্যাস দিয়ে বিদ্যূৎ পর্যন্ত উৎপাদন সম্ভব হবে।

বুধবার(১’জুলাই) প্রকল্প পরিদর্শন করেন সদর আসনের সাবেক সাংসদ ও জেলা আ’লীগের সেক্রেটারী আব্দুল ওদুদ।এসময় মেয়র নজরুল ইসলাম,পৌর নির্বাহী প্রকৌশলী সাদিকুল ইসলাম,পৌর কাউন্সিলরগণ সহ সংশ্লিস্টরা উপস্থিত ছিলেন।

পরিদর্শণকালে সাবেক সাংসদ এমন প্রকল্পের প্রশংসা করেন ও পৌরবাসীর জন্য বায়োগ্যাসের মাধ্যমে স্বল্প খরচে বিদ্যূৎ উৎপাদনের দাবী জানান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন,শোধনাগার থেকে কম্পোষ্ট,বায়োগ্যাস ও বিদ্যূৎ প্লান্ট নির্মাণের ব্যাপারে পৌর কর্র্তৃপক্ষকে সহযোগিত করা হবে।

এ সময় মেয়র বলেন, অর্থ পাওয়া গেলে স্যানিটারী ল্যান্ডফিলে উৎপন্ন বায়োগ্যাস থেকে বিদ্যূৎ উৎপাদন করা যাবে। কম্পোষ্ট উৎপন্ন হবে। ফলে পৌরসভার একটি নতুন আয়ের খাত তৈরী হবে। বর্জ্য ব্যবস্থাপনায় এটি দেশের মধ্যে একটি অনন্য প্রকল্প বলে তিনি মন্তব্য করেন। পরিবেশ রক্ষায় পৌরসভা আরও ট্রাক ক্রয় করে এই ল্যান্ডফিলে মনূষ্য বর্জ্য সহ শহরের সমস্ত বর্জ্য নিয়ে আসবে বলেও তিনি জানান। তিনি বলেন,ইতিমধ্যে প্রকল্পের প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

নির্বাহী প্রকৌশলী জানান,দ্রুত প্রকল্পের কাজ এগিয়ে চলছে। যথাসময়ে এটি চালু করা হবে। প্রকল্পের আওতায় শহরে নির্মিত হচ্ছে চারটি আধুনিক গণশৌচাগার। প্রস্তাবিত প্রকল্পগুলোতে অর্থায়নের চেষ্টা চলছে বলেও জানান তিনি। 


ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ২০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন