সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে শ্রাবণ ১৪২৭ | ১৩ আগস্ট ২০২০

এবার প্লেগের হানা চীনে

সোমবার, জুলাই ৬, ২০২০

6.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপে বিপর্যস্ত বিশ্ব। গত বছরের ডিসেম্বরে চীন থেকে সর্বপ্রথম এই ভাইরাসের উৎপত্তি ঘটে। সম্পতি দেশটির বিজ্ঞানীরা নতুন এক ভাইরাসে মহামারি শঙ্কার কথা জানান। এরমধ্যে এবার দেশটিতে বুবোনিক প্লেগ রোগ ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে। জারি করা হয়েছে সতর্কতা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার দেশটির বায়ান্নুর অঞ্চলের একটি হাসপাতালে সন্দেহজনক প্লেগে আক্রান্ত হওয়া ঘটনা সামনে এসেছে। এনিয়ে ওই অঞ্চলে 'প্লেগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের স্তরের তৃতীয় সতর্কতা' ঘোষণা করা হয়েছে।

দেশটির স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানান, এই নির্দেশিকা পুরো বছর জুড়ে জারি থাকবে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে এ শহরে প্লেগ মহামারির আকার নেওয়ার মতো আশঙ্কা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে আত্ম রক্ষায় তৎপর এবং সচেতন থাকতে হবে। পাশাপাশি স্বাস্থ্য বিষয়ে কোন অস্বাভাবিক ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র বা সংশ্লিষ্ট সরকারি অফিসে জানাতে হবে।

এর আগে গত ১ জুলাই দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া'র প্রতিবেদনে বলা হয়, পশ্চিম মঙ্গোলিয়ার খোভদ প্রদেশে সম্প্রতি দুই বাবোনিক প্লেগ রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। আক্রান্তদের মধ্যে একজনের বয়স ২৭ বছর এবং অন্য জনের বয়স ১৭ বছর। তারা সম্পর্কে দুই ভাই।

ওই প্রদেশেরই দু'টি আলাদা হাসপাতালে দু'জনের চিকিৎসা চলছে। তাদের সংস্পর্শে আসা ১৪৬ জনকে চিহ্নিত করে আইসোলেট করা হয়েছে। হাসপাতালে তাদের চিকিৎসা চলছে। জানা যায়, ওই দুই ভাই মারমোটের মাংস খেয়ে বুবোনিক প্লেগে আক্রান্ত হয়েছেন। এ কারণে মারমোটের মাংস না খাওয়ার জন্য দেশটির প্রশাসন থেকে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বুবোনিক প্লেগ একটি ব্যাকটেরিয়াঘটিত রোগ। সঠিক সময়ে চিকিৎসা না হলে ২৪ ঘণ্টার মধ্যে যে কোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তির এতে মৃত্যু হতে পারে।

সূত্র :ইন্ডিয়ান এক্সপ্রেস, সিসিটিএন, মিরর।


ঢাকা, সোমবার, জুলাই ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন