সর্বশেষ
বুধবার ২৮শে শ্রাবণ ১৪২৭ | ১২ আগস্ট ২০২০

প্রতিটি সরকারি স্কুলে ছোট বাগান করা হবে

সোমবার, জুলাই ৬, ২০২০

fol.jpg
বিডিলাইভ ডেস্ক :

শিক্ষা প্রতিষ্ঠানে বাগান থাকার কথা থাকলেও বর্তমানে অধিকাংশ স্কুলে তা দেখা যায় না। তাই দেশের ১০ হাজার সরকারি বিদ্যালয়ে বাগান তৈরির কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এ কর্মসূচির আওতায় প্রতিটি স্কুলে একটি ছোট বাগান করা হবে এবং চারটি ফলজ গাছ লাগানো হবে। আর এই কর্মসূচি বাস্তবায়নে প্রতিটি স্কুলকে পাঁচ হাজার করে টাকা দেয়া হবে।ইতোমধ্যেই প্রতিটি ক্লাস্টারে চারটি করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন ও গার্ডেনিং কর্মসূচির জন্য নির্বাচন করতে বিভাগীয় উপ-পরিচালকদের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

জানা গেছে, বাংলাদেশ স্কাউটসের একটি প্রকল্পের অর্থায়নে আগামী চার বছরে ১০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় অধিগ্রহণ কর্মসূচি বাস্তবায়ন করার উদ্যোগ নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রতিটি স্কুলে একটি ছোট বাগান তৈরি করা হবে এবং চারটি ফলজ গাছের চারা লাগানো হবে। প্রাথমিক বিদ্যালয়গুলোর কাব স্কাউট দল এ বাগানের পরিচর্যা করবে।

ডিপিই থেকে জানা গেছে, এ কর্মসূচির জন্য স্কুল নির্বাচন করতে বলা হয়েছে বিভাগীয় উপ-পরিচালকদের। গত ১ জুলাই কর্মকর্তাদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। প্রতিটি ক্লাস্টার থেকে চারটি করে প্রাথমিক বিদ্যালয় নির্বাচন করবেন বিভাগীয় উপ-পরিচালকরা। আর সক্রিয় কাব স্কাউট দল আছে এমন স্কুল নির্বাচন করতে বলা হয়েছে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের।


ঢাকা, সোমবার, জুলাই ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন