সর্বশেষ
মঙ্গলবার ২০শে শ্রাবণ ১৪২৭ | ০৪ আগস্ট ২০২০

যে স্বভাবগুলো থাকলে কখনোই ধনী হতে পারবেন না

মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০

millionaire-226676.jpg
বিডিলাইভ ডেস্ক :

পরিশ্রম ও অধ্যাবসায় থাকলে কঠিন কাজকেও সহজ করা সম্ভব। যেমন তেমনভাবে আপনি টাকা রোজগার করতেই পারেন, তবে ধনী হওয়া খুব সহজ কিছু না। দেখা গেলো আপনার আয় খুব ভালো। প্রতি মাসে সবকিছু করার পরও হাতে মোটা টাকা থাকার কথা। তবে সবমিলিয়ে কিছুতেই যেন টাকা থাকছে না।

দিনের পর দিন কষ্ট করে উপার্জন করেও অভাব মিটছে না। কীভাবে এই দশা কাটিয়ে ছন্দে ফিরবে আপনার পকেট ও ব্যাংক ব্যালান্স? এজন্য প্রথমে নিজেকে নিয়ে ভাবুন। মূলত নিজের কিছু স্বভাবই আপনার ধনী না হতে পারার কারণ। চলুন তবে জেনে নেই সেই স্বভাবগুলো :

# আপনি মনে মনে প্রথম থেকেই বিশ্বাস করেন যে জীবনে যাই হোক, কখনো ধনী হতে পারবেন না। এই মনোভাব আপনার ধনী হওয়ার ক্ষেত্রে অন্যতম বাধা।

# বেশ কিছুদিন রোজগার করা শুরু করলেও এখনো আপনি কোনো কিছুতে বিনিয়োগ করেননি। এভাবে ধনী হওয়া সম্ভব নয়।

# আপনি নিজের কাজটুকু করেই থেমে যান। তার ভিত্তিতে টাকা রোজগার করতে চান। আর যারা ধনী তারা জানেন কোথায় কতটুকু খাটলে বেশি রোজগার হবে। সবকিছু বুঝে নিয়ে তবেই পা বাড়ান।

# আপনি কীভাবে সঞ্চয় করবেন সেটা নিয়ে বেশি ভাবেন, কীভাবে রোজগার বাড়াবেন সেদিকে আপনার কোনো খেয়াল নেই।

# আপনি সবসময় সস্তা থেকে দামী এমন জিনিস কিনে বাড়ি ভর্তি করেন যা রক্ষণাবেক্ষণের ক্ষমতা আপনার নেই।

# নিজে যেখানে স্বাচ্ছন্দ সেই কাজই করে যাচ্ছেন, নিজের গণ্ডীর বাইরে বেরিয়ে ঝুঁকি নিতে আপনি রাজি নন। এমন করলে আর যাই হোক বড়লোক হতে পারবেন না।

# পরিবারের অন্যদের স্বপ্নপূরণ অবশ্যই করবেন তবে তার মানে এটা নয় যে নিজের স্বপ্নকে আত্মাহুতি দেবেন। নিজের স্বপ্নকে বলিদান করলে জীবনে টাকা ও সুখ কোনোটাই পাবেন না।

# আপনি কোনো কিছু বুঝে ওঠার আগেই খরচ করেন। এর পাশাপাশি যতটুকু আপনার সঞ্চয় করা উচিত তা না করে আগে খরচ করেন এবং পরে যদি কিছু বাঁচে তাহলে তা সঞ্চয় করেন।

# আপনি কীভাবে, কতোটা উপার্জন করতে পারেন, সেই বিষয় আপনার কোনো ধারণা বা লক্ষ্য নেই।


ঢাকা, মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন