সর্বশেষ
শুক্রবার ২০শে অগ্রহায়ণ ১৪২৭ | ০৪ ডিসেম্বর ২০২০

ভারত পৌঁছেছে ফ্রান্সের তৈরি রাফায়েল জেট

বৃহস্পতিবার, জুলাই ৩০, ২০২০

yyyy.jpg ছবি উৎস : ফাইল ছবি
বিডিলাইভ ডেস্ক :

চীনের সাথে সীমান্ত বিরোধের মধ্যেই ভারত পৌঁছালো আকাশে ফাইটিং এ দক্ষা বাহুবলী অর্থাৎ ফ্রান্সের রাফায়েল জেট। বুধবার (২৯) বিকেলে হরিয়ানার আম্বালা বিমানবন্দরে ৫টি রাফয়েল বিমানের প্রথম বহরটি অবতরণ করে।

ভারতীয় বিমান বাহিনীর প্রধান আরকেএস নিজেই রাফালে ফাইটার জেটগুলো গ্রহণ করেন। ওয়াটার স্যালুটের মাধ্যমে এগুলাকে স্বাগত জানানো হয়। এর আগে ফাইটার জেটের বহরটি সোমবার ফরাসী বন্দর শহর বোর্দুর মেরিগানাক বিমানবন্দর থেকে উড়েছিল।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, জেটগুলোর অবতরণ প্রেক্ষিতে কর্তৃপক্ষ আম্বালা সামরিক ঘাঁটির আশেপাশে ছবি ও ভিডিও তোলা নিষিদ্ধ করেছে। কর্মকর্তারা এর আগে বলেছিলেন যে, আম্বালা জেলা প্রশাসন সামরিক ঘাঁটির তিন কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে প্রাইভেট ড্রোন উড়ান নিষিদ্ধ।

২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ভারত ফরাসি এরোস্পেস সংস্থা ডাসল্ট এভিয়েশন থেকে ৩৬ রাফায়েল জেটপ্লেন কেনার জন্য ৫৯,০০০ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করে। ভারত প্লেনগুলো কিনেছে তার মধ্যে ৩০টি যুদ্ধবিমান এবং ছয়টি প্রশিক্ষক বিমান রয়েছে।

রাফায়েল জেটপ্লেনটিন সর্বাধিক গতি ঘণ্টায় ২ হাজার ১৩০ কিলোমিটার। এর ফায়ার পাওয়ার ৩ হাজার ৭শ কিলোমিটার। তাছাড়া রাফায়েলের খুব উচ্চতায় উড়ানোর ক্ষমতা আছে। এটি ২৪ হাজার ৫শ কেজি ওজন বহন করতে সক্ষম।


ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ৩০, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন