সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই আশ্বিন ১৪২৭ | ২৪ সেপ্টেম্বর ২০২০

মাতৃদুগ্ধ কিভাবে সংগ্রহ করবেন কতক্ষণ সংরক্ষণে রাখবেন

শনিবার, আগস্ট ৮, ২০২০

pictures-of-mom-and-baby.jpg
বিডিলাইভ ডেস্ক :

চাকুরিজীবী মায়েরা তাদের সন্তানকে সঠিক সময়ে এবং পরিমাণমতো মাতৃদুগ্ধ পান করাতে অপারগ হন। কারণ, অফিসের সময় এবং কাজের চাপের কারণে নবজাতককে বেশ কয়েক ঘণ্টা ছেড়ে থাকতে হয় মায়েদের। তখন তাদের বাচ্চা দীর্ঘ সময় ধরে মায়ের দুধ থেকে বঞ্চিত হয়। যার কারণে শিশুর শরীরে মায়ের দুধের পুষ্টির অভাব থেকেই যায়।

পাশাপাশি পেটে গ্যাস, বদহজম, ঘন ঘন পায়খানা, পেট ব্যথাসহ নানান অসুবিধা দেখা দেয় শিশুর। তাই, বর্তমান দিনে চিকিৎসকদের পরামর্শ মেনেই মাতৃদুগ্ধ বাড়িতে স্টোর করে রাখেন মায়েরা। তবে অনেকেই জানেন না মাতৃদুগ্ধ সংগ্রহ ও সংরক্ষণ করার পদ্ধতি।

কীভাবে ব্রেস্ট মিল্ক সংগ্রহ করবেন?

মায়েরা তাদের সন্তানের জন্য হাতের সাহায্যে বা ব্রেস্ট পাম্প মেশিনের সাহায্যে স্তন থেকে দুধ বের করে ফিডিং বোতলে সংরক্ষণ করে রাখেন। তবে ইলেকট্রিক বা ম্যানুয়াল ব্রেস্ট পাম্প ব্যবহারের ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অবশ্যই নেবেন। পাশাপাশি হাতের সাহায্যে কীভাবে স্তন থেকে দুধ সংরক্ষণ করবেন সেই পদ্ধতিও চিকিৎসকের থেকে জেনে তবেই করবেন। ব্রেস্ট মিল্ক সংগ্রহের সময় যদি স্তনে ব্যথা অনুভব করেন তবে তা করা থেকে বিরত থাকুন, নইলে আপনার স্তনের সংবেদনশীল টিস্যুর ক্ষতি হতে পারে।

কত সময় ধরে সংরক্ষণ করা যায়?

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর তথ্য অনুযায়ী,
১) সদ্য পাম্প করে বের করা দুধ সাধারণ জায়গায় অর্থাৎ ৭৭ ডিগ্রী ফারেনহাইট অথবা এর থেকে ঠান্ডা স্থানে ৪ ঘণ্টা পর্যন্ত ভালো থাকতে পারে।
২) নর্মাল ফ্রিজের ঠান্ডায় ৪ দিন পর্যন্ত ভালো থাকতে পারে।
৩) ফ্রিজে জিরো ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রায় ৬-১২ মাস পর্যন্ত ভালো থাকতে পারে।
৪) খাবার পর অবশিষ্ট দুধ সাধারণ তাপমাত্রায় দু'ঘণ্টার বেশি সংরক্ষণ করা যাবে না, এই সময় পেরিয়ে গেলে দুধ ফেলে দিন। সূত্র-বোল্ড স্কাই


ঢাকা, শনিবার, আগস্ট ৮, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন